shono
Advertisement

বিলেতে বিশেষ সম্মান গাভাসকরকে, নিজের নামের মাঠ উদ্বোধন করলেন লিটল মাস্টার

এর আগে আর কোনও ভারতীয় ক্রিকেটারের নামে ইউরোপের মাটিতে ক্রিকেট মাঠের নামকরণ হয়নি।
Posted: 04:25 PM Jul 24, 2022Updated: 05:00 PM Jul 24, 2022

দেবাশিস সেন, লেস্টার: বিলেতের মাটিতে বিশেষ সম্মান পেলেন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। প্রথম কোনও ভারতীয় ব্যাটারের নামে আস্ত একটা ক্রিকেট মাঠের উদ্বোধন হল বিলেতে। শনিবার লেস্টারে নিজের নামের মাঠ উদ্বোধন করলেন গাভাসকর নিজেই। এর আগে আর কোনও ভারতীয় ক্রিকেটারের নামে ইউরোপের মাটিতে ক্রিকেট মাঠের নামকরণ হয়নি।
লেস্টারে ভারত স্পোর্টস এন্ড ক্রিকেট ক্লাবের (Bharat Sports and Cricket Club) উদ্যোগে একটি ক্রিকেট মাঠের বাম বদলে গাভাসকর ক্রিকেট গ্রাউন্ড করা হয়েছে। এই উদ্যোগের নেপথ্যে রয়েছেন লন্ডনের দীর্ঘদিনের সাংসদ তথা মিনিস্টার অফ পার্লামেন্ট কিত ভার্জ। তিনিই গাভাসকরকে এই বিশেষ সম্মান দেওয়ার উদ্যোগ নেন। এবং তাঁর আমন্ত্রণেই শনিবার নিজে লেস্টারে উপস্থিত ছিলেন গাভাসকর। মাঠের সামনে নিজের একটি গ্রাফিতিরও উদ্বোধন করেছেন লিটল মাস্টার। গ্রাফিতির সামনে দাঁড়িয়ে একটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ভারতের বিচারব্যবস্থা সবচেয়ে সুরক্ষিত, প্রধান বিচারপতির উদ্বেগ নিয়ে মন্তব্য রিজিজুর]

মাঠটির উদ্বোধনের পর গাভাসকরকে ‘গার্ড অফ অনার’ দেন স্থানীয় ক্রিকেটাররা। লিটল মাস্টার বেশ কিছুক্ষণ সময় সেখানে কাটিয়ে আসেন। স্থানীয় শিশুদের সঙ্গে কথা বলেন। উদ্বোধন মঞ্চে রীতিমতো আবেগপ্রবণ হয়ে পড়তে দেখা যায় গাভাসকরকে। তিনি বলেন, “এটা আমার কাছে বিশেষ সম্মান। আমার নাতি-নাতনিরা ক্রিকেট খেলে না, ওরা ক্রিকেট পছন্দ করে না। ওরা জানে যে ওদের দাদু ধারাভাষ্য দেয়। কিন্তু এরপর যদি কখনও ওরা ইংল্যান্ডে আসে, এসে এই মাঠটি দেখে, তাহলে ওরা জানবে আমি ক্রিকেটটা খেলতামও।”

[আরও পড়ুন: তৃণমূল না বিজেপির সাংসদ? আগামী সপ্তাহেই সংসদে শিশির অধিকারীর ভাগ্য নির্ধারণ]

বিলেতের মাটিতে একজন ভারতীয় ক্রিকেটারের নামে আস্ত একটা মাঠের নামকরণ সত্যিই বিশেষ সম্মানের ব্যাপার। যদিও গাভাসকরের নামে মাঠের নামকরণ নতুন কিছু নয়। আমেরিকার কেন্টাকিতে এবং তানজানিয়ার জানজিবারেও গাভাসকরের নামে মাঠ আছে। তবে ইউরোপের মাটিতে প্রথম কোনও ভারতীয় ক্রিকেটারের নামে মাঠের উদ্বোধন হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement