shono
Advertisement

Durga Puja News 2023: ‘সাতকাহন’-এর থিমে সেজেছে সুইডেনের হেলসিংবর্গে বেঙ্গলি কালচারাল সোসাইটির পুজো

গত বছর থেকেই সুইডেনে এই থিম পুজোর সূচনা।
Posted: 10:47 AM Oct 22, 2023Updated: 03:34 PM Oct 22, 2023

প্রচেতা নন্দী: বেঙ্গলি কালচারাল সোসাইটি, সুইডেনের হেলসিংবর্গের দুর্গাপুজো (Durga Puja 2023) এই বছর সপ্তম বছরে পা দিল। গত বছর থেকেই এই পুজোর থিম পুজোর সূচনা সুইডেনে। সেই সময়ের ভাবনা ছিল – ‘আত্মজা’। যুধাজিৎ দাশগুপ্ত বলেন, “স্ক্যান্ডেনেভিয়াতে আমরাই প্রথম পূজা যেখানে তিন নারী পুরোহিত সোমা,মহুয়া ও মধুমিতা নিজেদের হাতে তুলে নিয়েছিলেন এই গুরু দায়িত্ব। ”

Advertisement

এই বছরে বেঙ্গলি কালচারাল সোসাইটির থিম ‘সাতকাহন ‘। পূর্ব ভারত আর উত্তর পূর্ব ভারতের ৭ টি রাজ্য, বাংলা, বিহার, ওড়িশা, অসম, মণপুর, সিকিম আর নাগাল্যান্ডের রঙিন বৈচিত্র্যময় সামগ্রীতে সেজে উঠছে মন্ডপ। এর মধ্যে থাকছে পশ্চিমবঙ্গের হাতপাখা, ছৌ মুখোশ, ওড়িশার পিপলি শিল্প , বিহারের মধুবনি শিল্প , অসমের টুপি আর গামছা , সিকিমের ঘণ্টা, নাগাল্যান্ডের বাঁশের ঝুড়ি , মণিপুরের পাট আর বাঁশের শিল্প।

[আরও পড়ুন: সোনালি শাড়িতে সোনার মেয়ে! মুখার্জিদের পুজোয় শাঁখা-পলা-সিঁদুরে আদ্যোপান্ত বঙ্গকন্যা রানি]

পুজো তিথি মনে শুরু হয়েছে মহাসপ্তমীতে ২১ শে অক্টোবর, ৩ দিনের আনন্দ উৎসব সমাপন হবে ২৩শে অক্টোবর বিজয়া দশমীতে। দেবী পূজিতা হবেন নারী পুরোহিতের হাতেই। যজ্ঞের আয়োজন করা হবে সকলের মঙ্গল কামনা করে। পুজোর ভাইস প্রেসিডেন্ট কথিকা পাল মনে করেন, “এবারের পূজাতে আমাদের বড় আকর্ষণ জোজোন ব্যান্ড এর ফিউশন লোকগীতির অনুষ্ঠান ।”  সাংস্কৃতিক সম্পাদক মহুয়া দেব চেষ্টা করছেন নাচ ,গান ও কবিতা আবৃত্তির মাধ্যমে সাত রাজ্যের সাত কাহিনি তুলে ধরতে।

সদস্যদের উৎসাহে পূজা প্রাঙ্গনেই থাকছে ভোগ রান্নার আয়োজন, থাকছে লাইভ লুচি কাউন্টার, ঘরোয়া বাঙালি মিষ্টি আর বাহারি বাঙালি খাবারের সমাহার। সিঁদুর খেলা,দেবীবরণ , বিসর্জনের নাচের সঙ্গে থাকছে আকর্ষণীয় পুরস্কার লাকি ড্রয়ের মাধ্যমে জিতে নেবার সুযোগ। সুইডেন, নরওয়ে, ডেনমার্ক থেকে যোগ দেবেন বিদেশিরাও। অর্পণ রায় ও সৌমেন দত্ত প্রতিবারের মত এবারেও রয়েছেন ক্যামেরার পেছনে পুজোর মুহূর্তগুলোকে স্মরণীয়
করে রাখার জন্য। 

[আরও পড়ুন: ‘শুভ শক্তির হাতে বাংলার ক্ষমতা আসুক’, পুজোয় শহরে এসেও নাড্ডার মুখে সেই রাজনীতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement