shono
Advertisement

Russia-Ukraine War: বাড়ছে পুতিনের অস্বস্তি, ইউক্রেন যুদ্ধে আরেক রুশ কমান্ডারের মৃত্যু

এই নিয়ে ১৫ জন রুশ শীর্ষ সামরিক নেতার মৃত্যু হল যুদ্ধে।
Posted: 01:40 PM Mar 23, 2022Updated: 01:42 PM Mar 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ২৮ দিনে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। এখনও লড়াই থামার কোনও নাম নেই। অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেন (Ukraine)। এই পরিস্থিতিতে আরেকজন রুশ কমান্ডার মারা গেলেন যুদ্ধে। এই নিয়ে পুতিনের শীর্ষস্থানীয় সামরিক নেতাদের মধ্যে ১৫ জন ইউক্রেন হামলায় নিহত হলেন। যা পুতিনের (Vladimir Putin) কাছে খুব বড় ধাক্কা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

মঙ্গলবার কর্নেল আলেক্সেই শারভ নামের ওই সেনা কমান্ডারের মৃত্যু হয়। তিনিই পঞ্চম রুশ কমান্ডার, যিনি এই যুদ্ধে প্রাণ হারালেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটি লড়াইয়ে এতজন কমান্ডারকে হারানোর ঘটনা রাশিয়ার সঙ্গে আর কখনও ঘটেনি। স্বাভাবিক ভাবেই এই যুদ্ধে রাশিয়াকে কতটা কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তা বোঝাতে এই উদাহরণ যথেষ্ট।

[আরও পড়ুন: ইউক্রেনের শরণার্থীদের পাশে রুশ সাংবাদিক, নিলামে তুলছেন নিজের নোবেল পদক]

কর্নেল আলেক্সেই শারভের মৃত্যুতে অস্বস্তিতে ক্রেমলিন

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো। অর্থাৎ ময়দানে জেলেনস্কিকে একাই বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আর ইউক্রেনের সেনার জন্য পরিস্থিত যে ক্রমে জটিল হয়ে উঠছে তা স্পষ্ট। প্রাথমিক ভাবেই মনে করা হয়েছিল, রাশিয়ার ইউক্রেন দখল স্রেফ সময়ের অপেক্ষা। হামলার দ্বিতীয় দিনেই কিয়েভের খুব কাছেই পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। কিন্তু ইউক্রেনও লাগাতার প্রতিরোধ গড়ায় এখনও পুতিনের পক্ষে যুদ্ধজয়ের কাছাকাছি পৌঁছনো সম্ভব হয়নি।

এদিকে যুদ্ধে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে সেই সম্ভাবনাও তৈরি হয়েছে। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে সাক্ষাৎকার দেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সাক্ষাৎকার চলাকালীন সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোর প্রশ্ন করেন পেসকভকে, “আপনি কি নিশ্চিত যে ইউক্রেন যুদ্ধের ফলে তৈরি পরিস্থিতিতে পরমাণু অস্ত্র ব্যবহার করবেন না পুতিন?” উত্তরে ক্রেমলিনের মুখপাত্র তথা প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত পেসকভ বলেন, “অস্তিত্ব বিপন্ন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া। দেখুন, জাতীয় নিরাপত্তা নিয়ে আমাদের যে নীতি বা ধারণা রয়েছে তা সবাই জানে। এবং সেখানে আঘাত এলে আণবিক অস্ত্র ব্যবহারের যথেষ্ট কারণ থাকতে পারে।” পেসকভের এহেন মন্তব্য ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে।

[আরও পড়ুন: রুশ বিরোধী নেতা নাভালনির ৯ বছরের জেল, যুদ্ধের আবহে বিদ্রোহ দমন পুতিনের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement