shono
Advertisement

বিশ্ব ক্রীড়ামঞ্চে একঘরে রাশিয়া, ইউক্রেনে হানার কারণে এবার কেড়ে নেওয়া হল পুতিনের ব্ল্যাক বেল্ট

জুডো ফেডারেশনও নিষেধাজ্ঞা জারি করেছে পুতিনের দেশের উপরে।
Posted: 12:31 PM Mar 01, 2022Updated: 12:51 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব ক্রীড়ামঞ্চে ক্রমশ একঘরে হচ্ছে রাশিয়া (Russia)। ইউক্রেনের (Ukraine) সঙ্গে যুদ্ধ করার জন্য রাশিয়াকে একঘরে করে দিয়েছে ফিফা এবং উয়েফা। এর ফলে এই বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার। খেলা হবে না ইউরোপীয় ফুটবলেও। রাশিয়ার ক্লাবগুলোও নামতে পারবে না মাঠে। শুধু ফিফাই নয়, আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, জুডো ফেডারেশনও নিষেধাজ্ঞা জারি করেছে পুতিনের দেশের উপরে। এবার বিশ্ব তায়কোন্ডো সংস্থা কেড়ে নিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) দেওয়া সম্মানিক ব্ল্যাক বেল্ট।

Advertisement

ইউক্রেনের উপর রুশ আগ্রাসন মানতে পারছে না বিশ্ব তায়কোন্ডো সংস্থা, স্পষ্ট করে দেওয়া হয়েছে তাদের বিবৃতিতে। সংস্থার তরফে পুতিনের সম্মানিক ব্ল্যাক বেল্ট খেতাব কেড়ে নেওয়ার কথা জানানো হয়েছে টুইট করে। টুইটে লেখা হয়েছে, “ইউক্রেনের নিরীহ মানুষের উপর নৃশংস রুশ আক্রমণকে কঠোরভাবে নিন্দা করছে বিশ্ব তায়কোন্ডো সংস্থা। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান।” আরও লেখা হয়েছে, “এই কারণে ভ্লাদিমির পুতিনের সাম্মানিক নাইন ডান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব তায়কোন্ডো সংস্থা, যা ২০১৩ সালে তাঁকে দেওয়া হয়েছিল।”

[আরও পড়ুন: রুশ হামলায় ইউক্রেনের এক সেনাঘাঁটিতেই নিহত ৭০, রুখে দাঁড়াতে অস্ত্র সাহায্য NATO’র]

আন্তর্জাতিক সংস্থা বিশ্ব তায়কোন্ডোর এই সিদ্ধান্তকে সোশ্যাল মিডিয়ায় স্বাগত জানিয়েছেন তায়কোন্ডো খোলোয়াড় ও এই খেলার ভক্তরা। সকলেই বলছেন, ইউক্রেনকে আক্রমণ করে যে মানসিকতার পরিচয় দিয়েছেন পুতিন, তারপর এটিই সঠিক সিদ্ধান্ত। এদিকে একইভাবে পুতিনের সাম্মানিক প্রেসিডেন্ট পদ এবং রাষ্ট্রদূতের পদ কেড়ে নিয়েছে আন্তর্জাতিক জুডো ফেডারেশনও । নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার উপরে।  

প্রসঙ্গত, আগেই আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (IOC) বিবৃতি জারি করে রাশিয়ার বিরুদ্ধে কড়া মনোভাব দেখিয়েছে। এক বিবৃতিতে সংস্থার তরফে লেখা হয়, “যুদ্ধবিরতি নীতি লঙ্ঘন করেছে রাশিয়া। এ ছাড়াও অতীতে রাশিয়ার সরকার অলিম্পিক্স চার্টারের বেশ কিছু নিয়ম লঙ্ঘন করেছে। তাই সিদ্ধান্ত হয়েছে, বর্তমানে রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিকের অর্ডার প্রত্যাহার করে নেবে আইওসি বোর্ড।” 

[আরও পড়ুন: রক্তাক্ত ক্যালিফোর্নিয়ার গির্জা, মার্কিন যুবকের বেপরোয়া গুলিতে নিহত তিন সন্তান]

অন্যদিকে ফিফা এবং উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “ফিফা এবং উয়েফা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছে, রাশিয়ার জাতীয় এবং ক্লাব দল ফিফা ও উয়েফার কোনও প্রতিযোগিতায় খেলতে পারবে না। পরবর্তী বি়জ্ঞপ্তি জারি না করা পর্যন্ত নির্বাসনের এই সিদ্ধান্ত বহাল থাকবে।” 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement