shono
Advertisement

কংগ্রেস সভাপতি পদে আর কোনওভাবেই ফিরবেন না রাহুল! দাবি ঘনিষ্ঠ মহল সূত্রের

কংগ্রেসের শীর্ষপদকে 'গান্ধীমুক্ত' করতে বদ্ধপরিকর রাহুল নিজেই!
Posted: 09:40 AM Dec 17, 2020Updated: 01:55 PM Dec 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাহুল গান্ধী আর কংগ্রেস সভাপতি পদে ফিরবেন না। কংগ্রেসের শীর্ষপদকে ‘গান্ধীমুক্ত’ করতে বদ্ধপরিকর তিনি। আর সেকারণেই দলের এই ভগ্নদশায় নতুন করে হাল ধরার কোনও পরিকল্পনা ওয়ানড়ের সাংসদের নেই। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের। রাহুল গান্ধী নাকি ঘনিষ্ঠ মহলে জানিয়ে দিয়েছেন, তিনি আর কোনওভাবেই কংগ্রেস (Congress) সভাপতি পদে ফিরতে চান না।

Advertisement

গতবছর লোকসভা নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে কংগ্রেসের সভাপতি পদ ত্যাগ করেছিলেন রাহুল। তাঁর সাফ কথা ছিল, এবার পরিবারের বাইরে কারও সভাপতি হওয়া উচিত। কিন্তু রাহুলের (Rahul Gandhi) পদত্যাগের পরও গান্ধীদের বাইরে বেরতে পারেনি দল। ঘুরেফিরে সেই সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে বসিয়ে দেওয়া হয়েছে। কিন্তু, তারপর একের পর এক রাজ্যে কংগ্রেস মুখ থুবড়ে পড়ছে। ক্রমশ শক্তিক্ষয় হচ্ছে। দলের অন্দরে অনেকে সরব হচ্ছেন নেতৃত্বে বদল চেয়ে। কারও দাবি, অন্তর্বর্তীকালীন নয়, কংগ্রেসের প্রয়োজন স্থায়ী সভাপতির। এই নেতৃত্বে বদল চাওয়ার দাবি জানানো নেতারা যে গান্ধী পরিবারের উপর আস্থা হারিয়েছেন সেটা বলাই বাহুল্য। যদিও, এখনও কংগ্রেসের একটা বড় অংশ চায়, গান্ধীদের হাতেই থাকুক দলের রাশ। কারণ, তাঁরাই কংগ্রেসের মূল ইউএসপি। আর দলকে ঐক্যবদ্ধ রাখাটা গান্ধী পরিবারের বাইরের কারও পক্ষে সম্ভব নয়।

[আরও পড়ুন: প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় সমিতির বৈঠক থেকে ওয়াক আউট রাহুল গান্ধীর]

এই নেতারা গত দেড় বছরে বারবার রাহুলকে অনুরোধ করেছেন সভাপতির পদে পুনরায় আসীন হওয়ার জন্য। কিন্তু রাহুল বারবারই তা প্রত্যাখ্যান করেছেন। সূত্রের খবর, আগামী মাসে অর্থাৎ জানুয়ারিতেই কংগ্রেসের অভ্যন্তরীণ নির্বাচন। বাংলা, অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরির নির্বাচন হওয়ার কথা আগামী বছর এপ্রিল মাসে। তার আগে নতুন সভাপতি চায় দল। যাতে নির্বাচনে লড়া যায় নতুন সভাপতির নতুন টিম নিয়ে। তার আগে শেষবার রাহুলকে বোঝানো হবে, যাতে তিনি দায়িত্ব ফিরিয়ে নেন। কিন্তু রাহুল নাকি ঘনিষ্ঠ মহলে স্পষ্ট করে দিয়েছেন, তিনি আর কোনওভাবেই ফিরবেন না। নিজের আগের অবস্থানে অর্থাৎ কংগ্রেসের শীর্ষপদে পরিবারের বাইরের কারও বসা উচিত, সেই অবস্থানেই অনড় আছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement