shono
Advertisement

দীর্ঘ হচ্ছে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম, বাড়বে ১২ বগির ট্রেন

যাত্রীদের ভিড় সামলাতে নয়া উদ্যোগ রেলের। The post দীর্ঘ হচ্ছে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম, বাড়বে ১২ বগির ট্রেন appeared first on Sangbad Pratidin.
Posted: 10:30 AM Jul 14, 2019Updated: 10:30 AM Jul 14, 2019

সুব্রত বিশ্বাস:  ভিড়ে যাত্রী হয়রানি নিত্যদিনের ব্যাপার শিয়ালদহে।  শিয়ালদহ স্টেশনে ভিড়ের চাপ কমানোর পরিকল্পনা শুরু হয়েছে ।  ৯ বগির ট্রেনকে ১২ বগি করার পরিকল্পনা থাকলেও সম্ভব হচ্ছে না শিয়ালদহ প্ল্যাটফর্মের পরিকাঠামোর অভাবে। ২, ৩, ৪, ৪-এ প্ল্যাটফর্মগুলি ৯ বগির উপযুক্ত। উত্তর শহরতলির অধিকাংশ ট্রেন মূলত এই প্ল্যাটফর্ম থেকে যাতায়াত করে। ফলে প্রয়োজন হলেও ১২ বগির ট্রেনের সংখ্যা বাড়ানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন ডিভিশনের কর্তারা। তবে এই চাহিদাকে কিছুটা মেটাতে ৪-এ প্ল্যাটফর্মটির সম্প্রসারণ করা হচ্ছে।  ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্তাদের কথায়, এই প্ল্যাটফর্মটির সম্প্রসারণ করার উপযুক্ত জায়গা ছিল। জায়গা থাকায় সেটিকে উপযুক্ত আকার দেওয়া সম্ভব হচ্ছে। মাসখানেকের মধ্যে সম্প্রসারণের কাজ সম্পূর্ণ হবে। এর পরেই ৯ থেকে ১২টি রেককে বারো বগির করা সম্ভব হবে বলে অপারেশন বিভাগ সূত্রে জানা গিয়েছে।

Advertisement

[ আরও পড়ুন: মেট্রো দুর্ঘটনায় মৃতের পরিবারের পাশে মুখ্যমন্ত্রী, আর্থিক সাহায্য ঘোষণা]

শিয়ালদহ দিয়ে দৈনিক প্রায় ২০ লক্ষ যাত্রী যাতায়াত করেন। এত বেশি সংখ্যার যাত্রী যাতায়াত করলেও সেই তুলনায় ১২ বগির ট্রেন অনেক কম। যাত্রী সমিতির দাবি থাকলেও ট্রেনগুলিকে ১২ বগির করা সম্ভব হচ্ছে না মূলত শিয়ালদহে আসার পর তা প্লেস করার মতো উপযুক্ত দৈর্ঘ্যের প্ল্যাটফর্মের সংখ্যা কম থাকায়। রেলকর্তারা এই সমস্যার কথা জানিয়ে বলেন, কিছুটা সুরাহার জন্য ৪-এ প্ল্যাটফর্মটি সম্প্রসারিত করা হচ্ছে। ওই প্ল্যাটফর্মটিতে এই কাজ সম্ভব হলেও ২, ৩, ৪- এই তিনটি প্ল্যাটফর্ম সম্প্রসারণ সম্ভব নয়। ফলে বহু ভাবনাচিন্তা করে ট্রেনগুলিকে বগি বাড়িয়ে চালানো হচ্ছে। আগামী এক মাসের মধ্যে ৪-এ প্ল্যাটফর্মটির কাজ শেষ হলে প্রায় এক ডজন ট্রেনের বগির সংখ্যা বেড়ে ১২ হবে। সকাল ৮.৪৫ মিনিটের ডাউন দত্তপুকুর লোকালটি ১২ বগির করার দাবি উঠেছে বহুবার। যাত্রীরা আশা করেছেন, এবার তাঁদের ভাগ্যে শিকে ছিঁড়তে পারে।

এদিকে বৃহস্পতিবার থেকে একটি লালগোলা লোকালকে মেমুতে রূপান্তরিত করে চালানো শুরু হল। ট্রেনটি ৭.২৫ মিনিটে রানাঘাট থেকে লালগোলা যায়। এর পর লালগোলা থেকে সরাসরি শিয়ালদহ। আবার সেখান থেকে সরাসরি লালগোলা হয়ে রানাঘাট আসে। মেমু ট্রেন পেয়ে খুশি যাত্রীরা।  

[আরও পড়ুন: বেকবাগানে পুলিশ হেনস্তার কিনারা, ট্যাটুর সূত্র ধরে গ্রেপ্তার বাইক আরোহী]

The post দীর্ঘ হচ্ছে শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম, বাড়বে ১২ বগির ট্রেন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement