shono
Advertisement

ঠিকই বলেছেন, কাশ্মীর বিতর্কে আফ্রিদিকে সমর্থন রাজনাথের

কাশ্মীর ভারতেই থাকবে, বললেন রাজনাথ। The post ঠিকই বলেছেন, কাশ্মীর বিতর্কে আফ্রিদিকে সমর্থন রাজনাথের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:24 PM Nov 15, 2018Updated: 04:24 PM Nov 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরকে সামলাতে পারবে না পাকিস্তান। ব্রিটেনের পার্লামেন্টে এই বিস্ফোরক মন্তব্য করেছিলেন প্রাক্তন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। কাশ্মীর ইস্যু যে তাঁর দেশের জন্য বড়মাপের লজ্জা তা প্রকাশ্যে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নাক কেটে দিয়েছিলেন আফ্রিদি। সেই মন্তব্যে এখনও সরগরম আন্তর্জাতিক রাজনীতি। এমতাবস্থায় প্রাক্তন পাক ক্রিকেটারকে সমর্থন করে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার ছত্তিশগড়ের রাজধানী রায়পুরে সাংবাদিকদের উদ্দেশ্যে রাজনাথ বলেন, ‘ঠিকই বলেছেন শাহিদ। গোটা পাকিস্তানকেই তো তাঁরা সামলাতে পারেন না। সেখানে কাশ্মীরকে কীভাবে সামলাবেন? কাশ্মীর ভারতের আছে এবং থাকবেও।’

Advertisement

কয়েকদিন আগে কাশ্মীর ইস্যু নিয়ে ব্রিটেনের পার্লামেন্টে বক্তব্য রাখেন প্রাক্তন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। তিনি সেখানে সাফ জানিয়ে দেন, ‘আমি বলছি, কাশ্মীরকে সামলানোর ক্ষমতা পাকিস্তানের নেই। কাশ্মীরকে স্বশাসন দেওয়া হোক। তাহলে অন্তত মানবিকতা বাঁচার রাস্তা খুঁজে পাবে। মুড়ি মুড়কির মতো মানুষকে মরতে হবে না। যেকোনও মৃত্যুই যন্ত্রণাদায়ক। আর পাকিস্তানের প্রসঙ্গ তো এখানে আসাই উচিত নয়। পাকিস্তান তার চারটে প্রদেশকেই শান্তিতে রাখতে পারে না। সেখানে কাশ্মীরকে কী রাখবে? তাই বলে কাশ্মীরের ভারতে অন্তর্ভুক্তিও জরুরি নয়।’

[‘মূর্তি বাতিক’-এ পেয়েছে কুমারস্বামীকেও, এবার মাতা কাবেরীর স্ট্যাচু কর্ণাটকে]

ব্রিটেনের পার্লামেন্টে প্রাক্তন পাক ক্রিকেটারের এই বিস্ফোরক মন্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই শোরগোল পড়েছে। সুযোগ বুঝে সমালোচনায় মেতেছেন নেটিজেনরা। এক আন্তর্জাতিক মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে দেশের প্রধানমন্ত্রীর প্রশাসনিক দক্ষতা নিয়েই প্রশ্ন তুলেছেন আফ্রিদি। ইমরানের প্রধানমন্ত্রিত্বে পাকিস্তান যে ভাল নেই, তা তাঁর বক্তব্যেই স্পষ্ট করে দিয়েছেন। সেইসঙ্গে ভারত-পাক বৈরিতার অন্যতম অঙ্গ কাশ্মীর নিয়ে করা আফ্রিদির বিস্ফোরক মন্তব্যে রীতিমতো অস্বস্তিতে পাকিস্তান। আফ্রিদির এহেন মন্তব্যে বিশ্বমঞ্চে মুখ পুড়ল ইমরানের। সেই সঙ্গে কাশ্মীর নিয়ে পাকিস্তান যে কোনওরকম মন্তব্য করার অধিকারই রাখে না, তা প্রমাণই করে দিলেন আফ্রিদি।

এর আগেও কাশ্মীরের বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে ভারত পাকিস্তানের যৌথ রোষের মুখে পড়েছিলেন এই তারকা ক্রিকেটার। চলতি বছরের এপ্রিলে তিনি এক টুইট বার্তায় বলেন, দুই দেশের মাঝে পড়ে স্যান্ডউইচ হচ্ছে কাশ্মীর। এবার কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপ প্রয়োজন হয়ে পড়েছে। এরপরই নেটিজেনদের সমালোচনার মুখে পড়েন প্রাক্তন পাক ক্রিকেটার।

[ঘূর্ণিঝড় ‘গাজা’র আতঙ্কে স্তব্ধ দক্ষিণ ভারত, স্কুল-কলেজ বন্ধের নির্দেশ]

The post ঠিকই বলেছেন, কাশ্মীর বিতর্কে আফ্রিদিকে সমর্থন রাজনাথের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement