shono
Advertisement

রাইসিনায় রামনাথ কোবিন্দ, শপথে অখণ্ডতার বার্তা

মাটির ঘর থেকে দেশের শীর্ষপদে উত্থানের ইতিবৃত্ত। The post রাইসিনায় রামনাথ কোবিন্দ, শপথে অখণ্ডতার বার্তা appeared first on Sangbad Pratidin.
Posted: 01:18 PM Jul 25, 2017Updated: 07:48 AM Jul 25, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাইসিনায় ‘রামযুগ’। দেশের চতুর্দশতম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। সংসদের সেন্ট্রাল হলে ঐক্যবদ্ধ ভারতের ডাক দেন নতুন রাষ্ট্রপতি। বুঝিয়ে দেন তিনি ১২৫ কোটি ভারতবাসীর প্রতিনিধি। রাষ্ট্রপতি হিসাবে প্রথম ভাষণে তিনি জানান, সবাইকে নিয়ে এগোলেই দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব। কানপুরের অখ্যাত গ্রাম থেকে উত্তরণের কাহিনি দেশবাসীর সঙ্গে তিনি ভাগ করে নেন। প্রধানমন্ত্রী, দেশের কয়েকজন মুখ্যমন্ত্রীর হর্ষধ্বনিতে নতুন দায়িত্ব নিলেন কোবিন্দ।

Advertisement

[সোনুর টুইটের পর বেড়েছে আজানের শব্দ, ফের বিস্ফোরক সুচিত্রা]

দীর্ঘ দিনের যাত্রা অবশেষে গন্তব্য পেল। রাইসিনা হিলে পৌঁছলেন রামনাথ কোবিন্দ। সংসদের সেন্ট্রাল হলে রাজ্যসভার সাংসদ হিসাবে তিনি আগেও অনেকেবার এসেছেন। তবে এবারের অভিজ্ঞতা চিরস্মরণীয়। দেশের প্রধান বিচারপতির কাছ থেকে শপথবাক্য পাঠ করার সময় ঠিকরে বেরোল সেই আবেগ। মাটির ঘর থেকে যাত্রা শুরুর প্রসঙ্গ তুলে কোবিন্দ বুঝিয়ে দেন অতি সাধারণ এলাকা থেকেও দেশের সর্বোচ্চ আসনে বসা সম্ভব। এই জন্য দেশটার নাম ভারতবর্ষ। স্বপ্নপূরণের দিনে ১২৫ কোটি ভারতবাসীর প্রতি নতুন রাষ্ট্রপতির কৃতজ্ঞতা ঝরে পড়ে। জানিয়ে দেন দেশ গঠনে প্রতিটি দেশবাসীর অবদান রয়েছে। উন্নয়ন সর্বত্র পৌঁছে দিতে হবে। তবেই দেশ সত্যিকারের এগোবে। এক্ষেত্রে সরকার দিশা দেখাতে পারে। কিন্তু কাজটা সকলের, সমানভাবে। ডিজিটাল ইন্ডিয়ার মধ্যে দিয়ে সেই উন্নয়ন সম্ভব বলে তিনি মনে করেন। দেশের একাধিক ভাষা, জাত, বর্ণের প্রসঙ্গে নয়া রাষ্ট্রপতি জানান পার্থক্য থাকলেও ভারতবাসী ঐক্যবদ্ধ। সর্বধর্ম সমন্বয়ের দেশ ভারতবর্ষ। এই শক্তিতে ভরকে দুনিয়াকে জানাতে হবে ভারত সবসময় এক নম্বরে ছিল, সবার আগে থাকবে। রাষ্ট্রপতি হিসাবে প্রথম ভাষণে এভাবেই কোবিন্দের প্রত্যয় ঝরে পড়ে।  জানিয়ে দেন রাধাকৃষ্ণান, আবদুল কালাম, প্রণব মুখোপাধ্যায়ের পথের শরিক হতে পেরে তিনি গর্বিত।

[প্রথমবার ১০ হাজারের শৃঙ্গে নিফটি, সেনসেক্সের উত্থান জারি]

রাইসিনার নতুন বাসিন্দাকে স্বাগত জানানোর আগে সেন্ট্রাল হলে ছিল শপথগ্রহণ পর্ব। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল এবং মমতা বন্দ্যোপাধ্যায় ও কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। কোবিন্দের অভিষেকের মুহূর্তে দেশের তাবড় ব্যক্তিদের উপস্থিতি বুঝিয়ে দেয় -একতাই শক্তি।

The post রাইসিনায় রামনাথ কোবিন্দ, শপথে অখণ্ডতার বার্তা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement