shono
Advertisement

দেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত রামনাথ কোবিন্দ

৬৬% ভোট পেয়ে জয়ী এনডিএ প্রার্থী। The post দেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত রামনাথ কোবিন্দ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:13 PM Jul 20, 2017Updated: 11:01 AM Jul 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা শেষ। দেশের চর্তুদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ। প্রথম কোনও বিজেপি প্রার্থী হিসাবে দেশের সর্বোচ্চ পদে এলেন দলিত প্রার্থী। গণনার শুরু থেকে মীরা কুমারের থেকে অনেকটা লিড নেন এনডিএ মনোনীত প্রার্থী। বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা উত্তর প্রদেশের এই প্রতিনিধি। এমনকী বেশ কিছু রাজ্য থেকে প্রত্যাশার বেশি ভোট পেয়েছেন কোবিন্দ। ২৫ জুলাই কোবিন্দ শপথ নেবেন।

Advertisement

[শিশু পাচার চক্রের তদন্তে রূপা, কৈলাসকে তলব সিআইডির]

প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরী কে? এই প্রশ্নের উত্তর অনেকেই অনুমান করে ফেলেছিলেন। প্রত্যাশামতোই অঙ্কের বিচারে অনেক যোজন এগিয়েছিলেন কোবিন্দ। তবু হাল ছাড়েননি বিরোধীদের প্রার্থী মীরা কুমার। জানিয়েছিলেন হারানোর কিছু নেই। মীরার এই লড়াকু মেজাজ অবশ্য ভোটের বাক্সে দেখা গেল না। গণনার প্রথম রাউন্ড থেকে স্পষ্ট হয়ে যায় বিশাল ব্যবধানে জিততে চলেছেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ। বেলা ১১টা থেকে গণনা শুরু হয়। দেখা যায় কোবিন্দকে ঢেলে ভোট দিয়েছে গুজরাট, হরিয়ানা, দিল্লি, অরুণাচল, অসম, বিহারের মতো রাজ্য। অন্ধ্রপ্রদেশ থেকে একটিও ভোট পাননি মীরা কুমার। তুলনামূলকভাবে জম্মু-কাশ্মীরে তিনি কিছুটা লড়াই দেন। তবে বেশ কিছু রাজ্যে বাড়তি ভোট পান কোবিন্দ। রাষ্ট্রপতি ভোটে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করছিল বিরোধী শিবির। ফলে স্পষ্ট হল বেশ কিছু বিরোধী জনপ্রতিনিধি কোবিন্দকে ভোট দিয়েছেন। গুজরাটের ৮জন কংগ্রেস বিধায়ক ভোট দেন এনডিএর প্রার্থীকে। এমনকী গোয়া, অসম, মহরাষ্ট্র, উত্তর প্রদেশের বিরোধী বিধায়করা দলের লাইনের বাইরে গিয়ে কোবিন্দকে সমর্থন জানান। ভোটের প্রবণতা বুঝতে পেরে ফল ঘোষণার কিছু আগে কোবিন্দকে অভিনন্দন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী কংগ্রেসও কোবিন্দকে শুভেচ্ছা জানায়।

[আবাস যোজনা দুর্নীতিতে জড়ালেন শমীক, বিজেপি নেতাকে তলব সিআইডির]

প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী। অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ সমর্থন। লোকসভা ও রাজ্যসভার ৫২২ জন সাংসদ কোবিন্দকে ভোট দেন। মীরা কুমারের পাশে ছিলেন ২২৫ জন সাংসদ। রাজ্যসভার দুবার সাংসদ হলেও, দু’বার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে দু’বারই হেরেছিলেন কোবিন্দ। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়ে চমকে দিলেন এই দলিত প্রার্থী। এম কে নারায়ণনের পর দ্বিতীয় দলিত হিসাবে রাইসিনা হিলে যাচ্ছিন কোবিন্দ।এমন নজিরের পাশাপাশি এই প্রথম উত্তর প্রদেশের কোনও প্রতিনিধি রাষ্ট্রপতি ভোটে জিতলেন।

The post দেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত রামনাথ কোবিন্দ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement