shono
Advertisement

‘অ্যানিম্যাল’ রণবীর কাপুরের প্রিয় পদ ‘জংলি মাস’ খেতে চান? জেনে নিন লোভনীয় রেসিপি

রাজস্থানি এই পদ খেতে দারুণ।
Posted: 04:30 PM Sep 28, 2023Updated: 09:33 PM Sep 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৮ সেপ্টেম্বর রণবীর কাপুরের জন্মদিন (Ranbir Kapoor Birthday)। এই দিনই মুক্তি পেল ‘অ্যানিম্যাল’-এর টিজার। মজার বিষয় হচ্ছে, জানেন কি বলিউড অভিনেতার প্রিয় খাবারগুলির মধ্যে অন্যতম ‘জংলি মাস’? যা আদতে রাজস্থানী পদ। চলুন জেনে নেওয়া যাক রণবীর কাপুরের প্রিয় এই পদ সহজেই কীভাবে রাঁধা যায়?

Advertisement

প্রথমেই জেনে নিন ‘জংলি মাস’ তৈরি করতে কী কী উপকরণ দরকার? খুব কম জিনিসেই রাঁধতে পারবেন।
মাটন- ৩৫০ গ্রাম, দেশি ঘি- ১ কাপ, রসুন- ১টি, নুন- স্বাদমতো, শুকনো লঙ্কা- ৫-৬টি, হলুদ, তেজপাতা- ১টি, ধনে গুড়ো- ১ চাচামচ, গোলমরিচ- ১ চাচামচ, এলাচ- ৩টি, স্টার অনিজ- ১টি, জয়িত্রি- ১টি, টক দই- ২ টেবিল চামচ, জল- ১ লিটার।

প্রণালী- প্রথমেই একটি পাত্রে ঘি গরম করুন। তাতে শুকনো লঙ্কা আর রসুনের কোয়া এবং সমস্ত গোটা মশলা ফোড়ন দিন। অল্প আঁচে ২ মিনিট স্যতে করে ঠান্ডা করুন। এবার এই মিশ্রণ পেস্ট করে নিন। অন্যদিকে কড়ায় আবার ঘি দিয়ে গরম করে তেজপাতা ফোড়ন দিন এতে মাটন দিয়ে নুন-হলুদ, লঙ্কার গুঁড়ো সব দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। ঢাকনা দিন। মিনিট দুয়েক ওভাবে রেখে মশলার পেস্টটা দিয়ে কষান ভাল করে। তেল ছেড়ে এলে তাতে জল দিয়ে প্রেসার কুকারে দিয়ে দিন। নামিয়ে পরিবেশন করার আগে আরেকবার ১ চামচ ঘি দিন। কিন্তু মাথায় রাখবেন এই ৩৫০ গ্রাম মাটন ১ কাপ ঘিতেই রান্না হবে। বেশ লাল, গা মাখা হবে দেখতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার