shono
Advertisement

কাজ ফুরোলেই… অভিমানে পুরস্কারের টাকা ফিরিয়ে দিলেন উত্তরকাশীর ‘ত্রাতা’ র‍্যাট হোল মাইনাররা

কেন এই সিদ্ধান্ত নিলেন র‍্যাট হোল মাইনাররা?
Posted: 09:39 AM Dec 23, 2023Updated: 09:46 AM Dec 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরকাশীর সুড়ঙ্গে ১৭ দিন আটকে ছিলেন ৪১ জন শ্রমিক। বিদেশ থেকে আনানো যন্ত্রও যেখানে ব্যর্থ হয়ে গিয়েছিল, সেখানেই শেষ মুহূর্তে ত্রাতা হয়ে এসেছিলেন ‘র‌্যাট হোল মাইনার্স’রা। তাঁরা মাটি খুঁড়ে উদ্ধার করেছিলেন আটকে থাকা শ্রমিকদের। বৃহস্পতিবার তাঁদের পুরস্কৃত করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি । কিন্তু শুক্রবার সেই পুরস্কার ফিরিয়ে দিলেন র‌্যাট হোল মাইনাররা।

Advertisement

কেন এই সিদ্ধান্ত নিলেন র‌্যাট হোল মাইনাররা? তাঁদের কথায়, এই টাকায় কিছুই হবে না তাঁদের। বরং তাঁরা এই টাকা সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। উত্তরাখণ্ডের দুঃসাহসিক উদ্ধারকাজের জন্য বৃহস্পতিবারই ১২ জন র‌্যাট হোল মাইনারদের সম্মানিত করেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। ৫০ হাজার টাকা করে আর্থিক পুরস্কার দেওয়া হয় তাঁদের প্রত্যেককে।

[আরও পড়ুন: না থেকেও কংগ্রেসের বৈঠকে ‘উপস্থিত’ মমতা! আসন রফায় গতি আনছে হাত শিবির]

কিন্তু শুক্রবার সেই আর্থিক পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা জানান র‌্যাট হোল মাইনাররা। তাঁরা বলেন, “আমরা মুখ্যমন্ত্রীকে সম্মান করি। উনি আমাদের এই সম্মান দিয়েছেন, কিন্তু আমাদের মতে এটা নায্য নয়। এই ৫০ হাজার টাকায় আমাদের কিছু হবে না। আমরা জীবনের ঝুঁকি নিয়ে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধার করে এনেছিলাম।” র‌্যাট হোল মাইনারদের মধ্যে একজন বলেন, “আমরা আজও গর্ত খুঁড়ছি। আগামিকালও তাই করব।’’ 

[আরও পড়ুন: খরাপীড়িতদের ত্রাণ আনতে বিলাসবহুল বিমানে! বিজেপির খোঁচায় অস্বস্তিতে সিদ্দারামাইয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement