shono
Advertisement

কেন্দ্রকে সাহায্যে বড় সিদ্ধান্ত নিল RBI, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১.৭৬ লক্ষ কোটি টাকা

সোমবার আরবিআইয়ের কেন্দ্রীয় পর্ষদের বৈঠকে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। The post কেন্দ্রকে সাহায্যে বড় সিদ্ধান্ত নিল RBI, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১.৭৬ লক্ষ কোটি টাকা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:02 AM Aug 27, 2019Updated: 09:11 AM Aug 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির সরকারের সাহায্যে দরাজহস্ত আরবিআই। কেন্দ্রকে ১,৭৬,০৫১ কোটি টাকা অর্থ সাহায্য করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। সোমবার আরবিআইয়ের কেন্দ্রীয় পর্ষদের বৈঠকে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

ইকনমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক (ECF) পর্যালোচনার পর ২০১৮-১৯ অর্থবছরে উদ্বৃত্ত ১ লক্ষ ২৩ হাজার ৪১৪ কোটি টাকা এবং তার সঙ্গে আরও ৫২ হাজার ৬৩৭ কোটি টাকা কেন্দ্রকে দিতে চলেছে আরবিআই। আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বরাদ্দ অর্থ দফায় দফায় কেন্দ্রকে দেবে রিজার্ভ ব্যাংক। এই টাকা দিয়েই আর্থিকভাবে ব্যাংকগুলির পাশে দাঁড়াবে সরকার। ফলে বাজারে ক্যাশ ফ্লো বাড়ানো সম্ভব হবে৷ মূলত প্রতিবছর জুলাই থেকে জুন অর্থবর্ষ ধরে কাজ করে কেন্দ্রীয় ব্যাংকটি। আগস্টে গোটা বছরের খতিয়ান সামনে আসে। একইরকমভাবে গতবছরের খতিয়ান সামনে আসার পর এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই বলে খবর।

[আরও পড়ুন: ফের কেন্দ্রের আমন্ত্রণ উপেক্ষা! অমিত শাহর ডাকা মাও দমন বৈঠকে গেলেন না মমতা]

আরবিআইয়ের গভর্নর থাকাকালীন কেন্দ্রকে অর্থ সাহায্য করতে রাজি হননি উর্জিত প্যাটেল। নতুন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আসার এক বছর কাটতে না কাটতেই কেন্দ্রকে সাহায্যের বড় সিদ্ধান্ত নেওয়া হল। সরকারি কোষাগারে এই প্রথমবার টাকা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। প্রাক্তন আরবিআই গভর্নর বিমল জালানের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। দিন কয়েক আগে সেই কমিটির রিপোর্ট আরবিআই গভর্নরের কাছে জমা পড়ে। তারপরই এই সিদ্ধান্ত।

গত পাঁচ বছরে দেশের অর্থনীতি নিম্নমুখী। গত সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাংবাদিক সম্মেলনে দেশের অর্থনীতির খতিয়ান তুলে ধরেন। অর্থনীতিকে চাঙ্গা করতে নানা পরিকল্পনার কথাও ঘোষণা করেন। কিন্তু দেশের জিডিপির অবস্থা যে খারাপ, তা তিনি মানতে রাজি হননি। তবে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তে যে উপকৃত হবে কেন্দ্র, তেমনটাই ধারণা বিশেষজ্ঞ মহলের।

[আরও পড়ুন: বিজেপি নেতাদের মৃত্যুর পিছনে বিরোধীদের ‘কালা জাদু’, আজব দাবি সাধ্বী প্রজ্ঞার]

The post কেন্দ্রকে সাহায্যে বড় সিদ্ধান্ত নিল RBI, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১.৭৬ লক্ষ কোটি টাকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার