shono
Advertisement

এবার ৩৫০ টাকার কয়েন আনছে RBI, কেন জানেন?

কী বিশেষত্ব থাকছে এই কয়েনের? The post এবার ৩৫০ টাকার কয়েন আনছে RBI, কেন জানেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 06:48 PM Mar 27, 2018Updated: 01:45 PM Jul 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুচরো সমস্যায় জেরবার মানুষ। আরবিআইয়ের নির্দেশিকা, আশ্বাস সত্ত্বেও বাজার থেকে উধাও ছোট মুদ্রাগুলি। এই পরিস্থিতিতে ৩৫০ টাকার কয়েন আনতে চলেছে কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

[  পরিবারের মুখে খাবার তুলতে অপারগ, স্বেচ্ছামৃত্যুর আবেদন ৯১ কৃষকের ]

তবে বিশেষ একটি কারণেই এই মুদ্রা আনার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। শিখ ধর্মগুরু গুরু গোবিন্দ সিংয়ের জন্মের ৩৫০ বছর উপলক্ষে তাঁকে সম্মান জানিয়েই এই কয়েন। মুদ্রাটির তাই কিছু বিশেষত্বও থাকছে। কয়েনটির পরিধি হবে ৪৪ মিলিমিটার। রূপা, তামা, নিকেল ও জিংকের সংকর ধাতুতে তৈরি হবে এই মুদ্রা। কয়েনটির একদিকে অশোক স্তম্ভের প্রতিকৃতি খোদাই করা থাকবে। নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের ওই পিঠে বাঁদিক বরাবর দেবনাগরিতে ‘ভারত’ কথাটি লেখা থাকবে। ডানদিকে ইংরাজিতে লেখা থাকবে ‘ইন্ডিয়া’।

[  সাম্প্রদায়িক বিজেপির বিদায় আসন্ন, দিল্লিতে হুঙ্কার মমতার ]

কয়েনটির উলটো পিঠে ‘তখত শ্রী হরমিন্দর জি পাটনা সাহিব’-এর ছবি থাকবে, সেই সঙ্গে দেবনাগরিতে লেখাও থাকবে। ‘৩৫০তম প্রকাশ উৎসব অফ শ্রী গুরু গোবিন্দ সিংজি’ কথাটিও দেবনাগরি ও ইংরেজিতে যথাক্রমে উপরে ও নিচে খোদাই করা থাকবে। কয়েনটির ওজন হবে ৩৪ থেকে ৩৫ গ্রামের একটু বেশি। এবং সেটির মূল্য হবে ৩৫০ টাকা। এই ধরনের কয়েন কটি তৈরি হবে তা অবশ্য জানায়নি আরবিআই। গুরু গোবিন্দ সিংয়ের জন্মদিন উপলক্ষে স্মারক কয়েনটি সীমিত সংখ্যক প্রকাশিত হবে বলেই মনে করা হচ্ছে।

[  ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন কার? জানতে ৪০ ছাত্রীকে নগ্ন করে তল্লাশি ]

তবে এই কয়েন সাধারণের ব্যবহার্য কিনা তা স্পষ্ট নয়। খুচরো নিয়ে এমনিতেই দেদার বিভ্রান্তি আছে। দশ টাকার কয়েন নিয়েও সাধারণের মধ্যে ব্যাপক ধোঁয়াশা। তবে আরবিআই-এর তরফে বারবার করে জানানো হয়েছে, কোনও কয়েনই ভুয়ো নয়। আর কয়েন নিতে অস্বীকার করলে তা অপরাধের সমতুল্য। যদিও সবরকম আশ্বাসের পরও নোট বাতিলের পর থেকেই খুচরো সংকটে সাধারণ মানুষ। বাজারে খুচরোর জোগান বেড়ে যাওয়াতেই এই বিপত্তি বলে মনে করা হচ্ছে।

The post এবার ৩৫০ টাকার কয়েন আনছে RBI, কেন জানেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement