shono
Advertisement

প্রভাব ফেলতে পারে অর্থনীতিতে, ক্রিপ্টোকারেন্সি বন্ধ করার পক্ষেই সওয়াল আরবিআইয়ের

প্রধানমন্ত্রী মোদিই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গিয়েছে।
Posted: 09:46 AM Dec 19, 2021Updated: 09:46 AM Dec 19, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) পুরোপুরি বন্ধের পক্ষে সওয়াল করল রিজার্ভ ব‌্যাঙ্ক (RBI)। দেশে আর্থিক স্থিতাবস্থা আনার জন‌্যই তাদের এই প্রস্তাব বলে কেন্দ্রীয় ব‌্যাংকের তরফে জানানো হয়েছে। দিনকয়েক আগেই দেশের অর্থনীতি নিয়ে কথা বলতে গিয়ে আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা গীতা গোপীনাথ বলেছিলেন, ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা বন্ধ করা কার্যত অসম্ভব। তাই এটি ভারতে বন্ধ করার বদলে নিয়ন্ত্রণে আনা উচিত সরকারের। কিন্তু তার দু’দিন পরেই কেন্দ্রীয় ব‌্যাংকের তরফে সুপারিশ করা হল সারা দেশে ক্রিপ্টোকারেন্সি বন্ধ করার পক্ষে।

Advertisement

কেন্দ্রীয় বোর্ডের কাছে দেশের শীর্ষ ব‌্যাঙ্কের তরফে যে রিপোর্ট দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে আর্থিক স্থিতাবস্থার জন‌্যই দেশে এই ডিজিটাল মুদ্রা বন্ধ হওয়া দরকার। এ বিষয়ে আরবিআইয়ের আধিকারিকদের একটি সূত্র জানিয়েছে, বোর্ডেরও এই বন্ধের প্রস্তাব পছন্দ হয়েছে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাশ আগেই বলেছিলেন, গত কয়েক বছরে সারা বিশ্বে বিপুল চাহিদা তৈরি হওয়া ক্রিপ্টোকারেন্সি দেশের জন‌্য অন‌্যতম মাথাব‌্যথার বিষয়। কারণ, এর জন‌্য ম‌্যাক্রোইকনমি ভালরকম প্রভাবিত হতে পারে।

[আরও পড়ুন: তৃণমূলকে রুখতে মেঘালয়ে বিজেপির জোট সরকারকে ‘সমর্থন’ কংগ্রেসের! তুঙ্গে বিতর্ক]

আরবিআইয়ের বৈঠকে উপস্থিত ছিলেন এমন এক সূত্রের দাবি, বোর্ডের বেশ কিছু সদস‌্য ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল সম্পদ নিয়ে একটি ভারসাম‌্য রক্ষা করে চলারই পক্ষে। তাঁদের বক্তব‌্য ছিল, তথ‌্যপ্রযুক্তির ক্ষেত্র ও অর্থনীতি আরও ব‌্যাপ্ত করা প্রয়োজন। তবে যা নিয়ে আরবিআইয়ের মাথাব‌্যথা তা হল, যেহেতু ক্রিপ্টোকারেন্সিতে বিনিময়ের মাধ‌্যম বিদেশি মুদ্রা এবং নিজের পরিচয় প্রকাশ না করেও এতে লেনদেন করা সম্ভব তাই এর উপর সম্পূর্ণ নজরদারি চালানো বর্তমান পরিকাঠামোয় অসম্ভব। ২০১৮ সালেও একবার ক্রিপ্টোকারেন্সি বন্ধ করার পথে হেঁটেছিল আরবিআই। কিন্তু সুপ্রিম নির্দেশে তা কার্যকর করা সম্ভব হয়নি। বর্তমান বোর্ডে দেওয়া রিপোর্ট থেকে একটা বিষয় পরিষ্কার, নিজেদের অবস্থান থেকে গত তিন বছরে সরে আসেনি রিজার্ভ ব‌্যাঙ্ক।

শুক্রবার রিজার্ভ ব‌্যাঙ্কের বৈঠকে নানা বিষয় নিয়ে আলোচনা হয়। যার মধ্যে রিজার্ভ ব‌্যাংকের নিজস্ব ডিজিটাল মুদ্রা ও বেসরকারি ডিজিটাল মুদ্রার মধ্যে তুলনামূলক আলোচনাও হয়। সংসদে সম্ভবত শীতকালীন অধিবেশনেই ক্রিপ্টোকারেন্সি বিষয়ক নীতি নির্ধারণে বিশেষ বিল আসতে চলেছে। তার আগে আরবিআইয়ের এই মত নিশ্চিতভাবেই আলাদা মাত্রা যোগ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গিয়েছে। এ বিষয়ে মোদি কয়েক দফা বৈঠকও করেছেন বলে খবর। তবে শেষ পর্যন্ত ডিজিটাল মুদ্রা ভারতে সবুজ সংকেত পাবে কি না তা বিশ বাঁও জলেই।

[আরও পড়ুন: কাশ্মীরে যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াই জঙ্গিদের, খতম জইশের ১ জেহাদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement