shono
Advertisement

রেপো রেট কমাল RBI, কমতে পারে গৃহঋণে সুদের হার

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণেও বড় পদক্ষেপ নেওয়া হচ্ছে। The post রেপো রেট কমাল RBI, কমতে পারে গৃহঋণে সুদের হার appeared first on Sangbad Pratidin.
Posted: 03:26 PM Feb 07, 2019Updated: 03:26 PM Feb 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেটে বড়সড় করছাড়ের পর, এবার আরও সুখবর মধ্যবিত্তের জন্য। কমতে পারে গৃহঋণে এবং কার লোনের সুদের হার। খানিকটা অপ্রত্যাশিতভাবেই লোকসভার আগে শেষ কোয়ার্টারে রেপো রেট কমাল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে রেপো রেট করা হয়েছে ৬.২৫। শীর্ষ ব্যাংক সহকারী ব্যাংকগুলিকে যে হারে স্বল্পমেয়াদি ঋণ দেয়, সেই হারকে রেপো রেট বলা হয়।এই হারের উপর নির্ভর করে ব্যাংকগুলি গ্রাহকদের কি হারে ঋণ দেবে। তাই রেপো রেট কমায় সুদের হার কমতে পারে বলে আশাবাদী অর্থনীতির কারবারিরা।

Advertisement

[চিটফান্ড তদন্তে সিবিআইয়ের ‘স্পেশ্যাল ১০’ টিম আসছে শহরে]

২০১৯-২০ অর্থবর্ষে সার্বিক বৃদ্ধির হার অর্থাৎ জিডিপির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৭.৪। সেই সঙ্গে মুদ্রাস্ফীতির হারও ৪ শতাংশের নিচে থাকবে বলে আশাবাদী আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। এর ফলে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা যাবে বলে আশাবাদী শীর্ষ ব্যাংক। আগামী অর্থবর্ষের প্রথম ৬ মাসে মুদ্রাস্ফীতির হারের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে, ৩-২ থেকে ৩.৪ শতাংশ। এবং শেষ কোয়ার্টারে মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৩.৯ শতাংশ। যে কোনওভাবে মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশের নিচে রাখাই লক্ষ্য আরবিআইয়ের। এর ফলে, জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণের মধ্যেই থাকবে বলে আশাবাদী আরবিআই গভর্নর। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে গভর্নর শক্তিকান্ত দাশ সাংবাদিক সম্মেলনে বললেন, ‘‌আমরা দেশের বর্তমান অবস্থার দিকে সবসময় নজরে রাখছি। নগদে কোনও ঘাটতি হলেই সেই মতো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। মুদ্রাস্ফীতিকে ৪ শতাংশের মধ্যেই বেঁধে রাখা যাবে বলে মনে করছি। পরিকাঠামো খাতে বেশি অর্থব্যয়ের ফলে বিনিয়োগে সুবিধা মিলছে। তবে, বিশ্ববাজারে চাহিদা কম থাকার কারণে বছর প্রতি রপ্তানির ক্ষেত্রে গত নভেম্বর-ডিসেম্বরে সেভাবে আয় বাড়েনি।

[‘বন্দেমাতরম’ গাইতে চাননি, শিক্ষককে গণধোলাই স্থানীয়দের]

আরবিআইয়ের রেপো রেট কমানোটা খানিকটা অপ্রত্যাশিতই ছিল। গত এক বছরেরও বেশি সময় রেপো রেট কমায়নি শীর্ষ ব্যাংক। এর আগে শেষবার ২০১৭ সালের আগস্ট মাসে রেপো রেট কমানো হয়েছিল। এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক কারণ থাকতে পারে বলেও মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। শীর্ষ ব্যাংকের রেপো রেট কমানোর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। তাঁর দাবি, এর ফলে ছোট ব্যাবসায়ীরা সুবিধা পাবেন। বেকারত্ব কমতে চলেছে, অর্থনীতির গতি তরান্বিত হবে।

 

The post রেপো রেট কমাল RBI, কমতে পারে গৃহঋণে সুদের হার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement