shono
Advertisement

‘দুই স্বদেশি টিকার মাধ্যমে মানবতার সেবায় তৈরি দেশ’, প্রবাসী ভারতীয়দের জানালেন মোদি

করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রবাসী ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী।
Posted: 11:45 AM Jan 09, 2021Updated: 11:50 AM Jan 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ‘আত্মনির্ভরতা’র জয়গান। প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে যোগ দিয়েও ‘স্বদেশি’ আন্দোলনের জয়গাথা শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তবে করোনার বিরুদ্ধে প্রবাসী ভারতীয়দের লড়াইকে কুর্ণিশ জানাতেও ভোলেননি তিনি।

Advertisement

শনিবার ছিল প্রবাসী ভারতীয়দের ষোড়শ কনভেনশন। সেই অনুষ্ঠানের ভারচুয়াল মঞ্চ থেকে প্রধানমন্ত্রী বলেন, “করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতীয়দের অবদান অনস্বীকার্য। ইতিমধ্যে ভারত দুটি স্বদেশি টিকা বানিয়ে ফেলেছে। আর সেই ভ্যাকসিনকে হাতিয়ার করে মানবতার সেবা করতে তৈরি আমরা।” তাঁর কথায়, “মহামারী গোটা বিশ্বে প্রভাব ফেলেছে। শুরুতে বিদেশ থেকে পিপিই কিট, মাস্ক, ভেন্টিলেটর, এমনকী টেস্টিং কিটও আমদানি করতে হয়েছে। কিন্তু দেশ এখন আত্মনির্ভর। দেশে দুটি ভ্যাকসিন তৈরি হয়ে গিয়েছে।”

[আরও পড়ুন : ‘সমাজের জন্য ওঁর অবদান চিরস্মরণীয়’, গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ মোদি]

এ প্রসঙ্গে বলতে গিয়ে দেশের একাধিক প্রকল্পের কথা তুলে ধরেন তিনি। মোদির কথায়, “দেশের গরিরবরা এখন সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে সরকারি সাহায্যের টাকা পায়। দুর্নীতি রুখতে প্রযুক্তির ব্যবহার করছে দেশ। সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করেছে ভারত। গোটা বিশ্ব ভারতের ভূমিকা দেখে অনুপ্রাণিত। আমরা দেখিয়ে দিয়েছি পুনর্নবীকরণ শক্তির  ক্ষেত্রেও উন্নয়নশীল দেশ অগ্রণী ভূমিকা নিতে পারে।” 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও জানান, “একাধিক রাষ্ট্রনায়কদের সঙ্গে আমার কথা হয়েছে। সকলেই তাঁদের দেশে থাকা ভারতীয় ডাক্তার, নার্সদের প্রশংসায় পঞ্চমুখ। করোনার বিরুদ্ধে লড়তে বিদেশেও ভারতীয়রা যে ভূমিকা পালন করেছে তা অসাধারণ।” এ প্রসঙ্গে বলতে গিয়ে মোদি আরও বলেন, “লক্ষ-লক্ষ ভারতীয় বিদেশে রয়েছেন। ইন্টারনেটের মাধ্যমে একে অপরের সঙ্গে সবসময় যুক্ত আমরা। কিন্তু মানসিকভাবে ভারতমাতার প্রতি ভালবাসা আমাদের জুড়ে রেখেছে।” পরিশেষে দেশের উন্নয়নে প্রবাসী ভারতীয়দেরও এগিয়ে আসার আবেদন করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন : দেশে কবে শুরু টিকাকরণ? রাজ্যের সঙ্গে ভারচুয়াল বৈঠকে দিনক্ষণ জানাতে পারেন প্রধানমন্ত্রী]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement