shono
Advertisement

Makar Sankranti 2023: সংসারে শ্রীবৃদ্ধি চান? মকর সংক্রান্তির দিন এই কাজগুলি করতে ভুলবেন না

সুখশান্তিতে ভরে উঠুক আপনার জীবন।
Posted: 12:43 PM Jan 14, 2023Updated: 12:45 PM Jan 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাস্ত্রমতে মকর সংক্রান্তির দিন সূর্য নিজের কক্ষপথ বদল করে। মকর রাশিতে প্রবেশ করে সূর্য। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলা হয়। এই দিনটির গুরুত্বও অসীম। জ্যোতিষ শাস্ত্রবিদরা মনে করেন, গৃহস্থদের ক্ষেত্রে ওই দিনে তাঁরা কী করলেন আর কী করলেন না, তার উপরে নির্ভর করে বছরের বাকি দিনগুলি কেমন যাবে। সৌভাগ্য এবং সমৃদ্ধি চাইলে এই কাজগুলি করতে ভুলবেন না। নইলে বিপদে পড়তে পারেন।

Advertisement

প্রত্যেক গৃহস্থই তাঁর রান্নাঘরকে মন্দিরের মতো পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন। তাই মকর সংক্রান্তির আগে খেয়াল রাখুন আপনার রান্নাঘর যেন অপরিষ্কার না থাকে। তাই অবশ্যই সংক্রান্তির আগে রান্নাঘর এবং রন্ধন দ্রব্যাদি পরিষ্কার করুন। দেখবেন তাতেই সারা বছর আপনার সংসারে লক্ষ্মী বিরাজ করবেন। বজায় থাকবে আপনার সুস্থতাও।

মকর সংক্রান্তির দিন বাড়ি ছেড়ে অন্য কোথাও না যাওয়াই ভাল। দিনের বেলা কোথাও গেলেও, নিজের বাড়ি ছাড়া অন্যত্র রাত কাটাবেন না। তাতে কিন্তু আপনার সংসারের অমঙ্গল হতে পারে।

[আরও পড়ুন: নতুন বছরে ঘুম থেকে উঠে করুন এই ৫ কাজ, লক্ষ্মী বাঁধা থাকবেন ঘরে]

মকর সংক্রান্তির দিন ভোরবেলা ঘুম থেকে উঠুন। ভাল করে স্নান সারুন। শুদ্ধ বস্ত্র পরে সূর্যদেবের পুজো করুন। দেখবেন সারাবছর কোনও রোগই আপনি কিংবা আপনার পরিজনদের স্পর্শ করতে পারবে না।

মকর সংক্রান্তির দিন পারলে দানধ্যান করুন। গরিবদের পারলে কিছু খাবার কিংবা পোশাক বিলি করুন। কাউকেই এদিন বাড়ি থেকে খালি হাতে ফেরাবেন না। তাহলেই দেখবেন ধনসম্পদে ভরে গিয়েছে আপনার জীবন।

বাড়িতে আলপনা দিতে পারলে খুবই ভাল হয়। মকর সংক্রান্তিতে পুরো বাড়ির প্রতিটি ঘরে না পারলেও আপনার রান্নাঘর এবং ঠাকুর ঘরে আলপনা দিন। তাতেই দেখবেন আপনার সারাজীবন সুখ, সমৃদ্ধি এবং শান্তিতে ভরে গিয়েছে।

[আরও পড়ুন: বাগদেবীর বন্দনা এবার নারীর হাতে! নদিয়ায় পৌরহিত্যের প্রশিক্ষণ নিচ্ছেন বহু মহিলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement