Advertisement

করোনা আবহেই নিয়ম মেনে খুলল কেদারনাথ, ১১ কুইন্ট্যাল ফুল দিয়ে সাজানো হল মন্দির

12:53 PM May 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে প্রথা মেনেই খুলে গেল উত্তরাখণ্ডের (Uttarakhand) কেদারনাথ মন্দিরের (Kedarnath temple) দরজা। সোমবার ভোর পাঁচটায় খোলা হল মন্দিরের দরজা। করোনা বিধি মেনেই যাবতীয় পুজো সম্পন্ন হয়। তবে কোনও ভক্তেরই প্রবেশের অনুমতি ছিল না। অনলাইনে অবশ্য মন্দির খোলার মুহূর্তের ভিডিওটি দেখানোর ব্যবস্থা করা হয়েছিল। টুইট করে মন্দির খোলার খবরটি জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতও।

Advertisement

এর আগে প্রথা মেনে গত বছর ১৬ নভেম্বর বন্ধ হয়েছিল এই মন্দিরের দ্বার। কারণ এই সময় থেকে বরফ পড়ার ফলে সমস্ত জায়গা বরফের চাদরে ঢাকা পড়ে যায়। এই ছ’মাস বন্ধ থাকে বদ্রীনাথ, গঙ্গোত্রী এবং যমুনোত্রী মন্দিরও। জানা গিয়েছে, গত শুক্রবারই অর্থাৎ ১৪ মে ভগবান শিবের মূর্তি শীতকালীন আবাস উখীমঠের ওঙ্কারেশ্বর মন্দির থেকে স্থানান্তর করা হয়। ওই দিনই আবার খুলে দেওয়া হয় গঙ্গোত্রী এবং যমুনোত্রী মন্দিরও। আর আজ ১৭ মে খুলে দেওয়া হল কেদারনাথ মন্দিরের দ্বার। এই উপলক্ষে সোমবার ভোর পাঁচটা নাগাদ প্রথা মেনে পুজোও হয়। তবে কেদারনাথ মন্দিরের দ্বার খুললেও এই করোনা পরিস্থিতিতে কোনও পুণ্যার্থীকেই মন্দিরের চৌহদ্দিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। মন্দিরে শুধুমাত্র নিয়ম মেনে আচার অনুষ্ঠান হয়। প্রায় ১১ কুইন্ট্যাল ফুল দিয়ে সাজানোও হয়েছে কেদারনাথ মন্দির। এদিকে, আগামী ১৮ মে অর্থাৎ মঙ্গলবার খোলা হবে বদ্রীনাথ মন্দির। তবে সেখানেও কার্যকর থাকবে করোনা বিধি।

[আরও পড়ুন: অসুস্থ মেয়ে বড় ‘বোঝা’! প্রেমিকের সঙ্গে পালাতে ষড়যন্ত্র করে নাবালিকাকে খুন করল মা]

গত বছরও করোনার কারণে পুণ্যার্থীদের ছাড়াই খুলেছিল কেদারনাথ মন্দির। এবারও দেখা মিলল সেই একই দৃশ্য। কারণ করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত বিপর্যস্ত গোটা দেশ। এমনকী কুম্ভমেলার আয়োজন করা হলেও সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় আগেই অবশ্য বাতিল হয়েছে চারধাম যাত্রাও।

 

[আরও পড়ুন: করোনা পরিস্থিতি সামলাতে ‘ব্যর্থ’ কেন্দ্র, কোভিড প্যানেল থেকে ইস্তফা মহামারী বিশেষজ্ঞ শাহিদ জামিলের]

Advertisement
Next