shono
Advertisement

ফের রেপো রেট বাড়াল আরবিআই, বাড়ছে গাড়ি এবং হোম লোনের সুদের হার

চিন্তায় মধ্যবিত্ত। The post ফের রেপো রেট বাড়াল আরবিআই, বাড়ছে গাড়ি এবং হোম লোনের সুদের হার appeared first on Sangbad Pratidin.
Posted: 05:02 PM Aug 01, 2018Updated: 05:32 PM Aug 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণ, এবং আর্থিক বৃদ্ধির হার বজায় রাখার দায়বদ্ধতা। অর্থনীতিতে সাড়াশি চাপ সামাল দিতে ফের রেপো রেটে হাত দিতে হল আরবিআইকে। ফের বৃদ্ধি পেল রেপো রেট। বুধবার সাংবাদিক বৈঠকে আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল ঘোষণা করলেন এই কোয়ার্টারের জন্য ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে রেপো রেট। নতুন রেট হচ্ছে ৬.৫। রিভার্স রেপো রেটে অবশ্য পরিবর্তন করা হয়নি। তা থাকছে ৬.২৫ পয়েন্টেই। গত মাসেই রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যংক। চারবছরের মধ্যে সেটিই ছিল সর্বোচ্চ। এমাসে আবারও ব্যাংকগুলিকে ধার দেওয়ার ক্ষেত্রে সুদের হার বাড়ালো শীর্ষ ব্যাংক। ২০১৩ সালের অক্টোবরের পর এই প্রথম পরপর দুটি মানেটারি পলিসি নির্ধারক বৈঠকে রেপো রেট বাড়াতে হল রিজার্ভ ব্যাংককে।

Advertisement

/script>

 

[এনআরসি-তে নাম না থাকলেও দেওয়া যাবে ভোট, ঘোষণা নির্বাচন কমিশনের]

বিশ্ব অর্থনীতিতে মন্দা, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের বর্ধিত দাম এবং বিশ্ববাজারে বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বিতার চাপকেও এর জন্য দায়ী করছেন অর্থনীতিবিদরা। রেপো রেট বৃদ্ধির ফলে বাড়ি, গাড়ি-সহ বিভিন্ন ঋণের ক্ষেত্রে বাড়তে পারে মোট সুদের পরিমাণ। ফলে আগামী মাস থেকে বাড়তে পারে ইএমআইয়ের পরিমাণও।

[বিজেপিকে বিপাকে ফেলে আডবানীর সঙ্গে বৈঠক মমতার]

শুধু রেপো রেট নয় চিন্তায় রাখছে মুদ্রাস্ফীতির হারও। আগামী আর্থিক বছরের প্রথম কোয়ার্টারের জন্য মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৫ শতাংশ। দ্বিতীয় কোয়ার্টারের জন্য মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৪.৮ শতাংশ। এর আগে রিজার্ভ ব্যাংকের তরফে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল ৪ শতাংশ। বিরোধীরা বলছেন এতেই স্পষ্ট সরকার মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পুরোপুরি ব্যর্থ।

The post ফের রেপো রেট বাড়াল আরবিআই, বাড়ছে গাড়ি এবং হোম লোনের সুদের হার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement