shono
Advertisement

কুলভূষণ কাণ্ডের জেরে পাকিস্তানের সঙ্গে সব আলোচনা বন্ধ করল ভারত

পাকিস্তানের সঙ্গে সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত ১৭ এপ্রিলের বৈঠকও বাতিল করল কেন্দ্র। The post কুলভূষণ কাণ্ডের জেরে পাকিস্তানের সঙ্গে সব আলোচনা বন্ধ করল ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 12:00 PM Apr 15, 2017Updated: 06:44 PM Nov 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফাঁসির সাজা শোনানোয় পাকিস্তানের সঙ্গে সবরকম দ্বিপাক্ষিক আলোচনা বাতিল করল ভারত। শনিবার পাকিস্তানের সঙ্গে সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত ১৭ এপ্রিলের বৈঠক বাতিল বলে ঘোষণা করে কেন্দ্র। আনুষ্ঠানিকভাবে সে কথা পাকিস্তানকে জানানো হয়ে গিয়েছে বলেও খবর সংবাদ সংস্থা সূত্রে।

Advertisement

গতবছর উরি হামলার পর এমনিতেই ভারতের সঙ্গে পাকিস্তানের বেশ কিছু গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক বাতিল হয়ে যায়। কেন্দ্র জানিয়ে দেয়, সীমান্তে যুদ্ধ ও দেশের অন্দরে বৈঠক একসঙ্গে চলতে পারে না। কিন্তু গত ২৭ মার্চ দুই দেশের মধ্যে সম্পর্কের শীতলতা গলিয়ে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী ও পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি এজেন্সির মধ্যে বৈঠক হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু শনিবার প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানিয়ে দেওয়া হল, কুলভূষণ যাদবকে নিয়ে দুই দেশের মধ্যে উত্তপ্ত পরিবেশে ওই বৈঠক অনুষ্ঠিত হওয়া সম্ভব নয়। সমস্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্রতিবেশী দেশের নাগরিককে ফাঁসির সাজা শুনিয়েছে ইসলামাবাদ, অভিযোগ নয়াদিল্লির।

[কুলভূষণ কাণ্ডে বাড়ছে উত্তেজনার পারদ, নাছোড় ভারত ]

পাকিস্তানের বিদেশমন্ত্রক থেকেও খালি হাতেই ফিরতে হয়েছে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারকে৷ কুলভূষণ যাদবের অবস্থান নিয়ে নয়াদিল্লিকে কোনও তথ্যই দেয়নি ইসলামাবাদ৷ পাকিস্তান সেনা স্পষ্ট জানিয়ে দিয়েছে, এই ইস্যুতে তারা কোনও সমঝোতার রাস্তায় যাবে না৷ অন্যদিকে, ভারত জানিয়ে দিয়েছে, প্রাক্তন নৌসেনা আধিকারিকের ন্যায় বিচারের জন্য যতদূর যেতে হয়, যাওয়া হবে৷ পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশ সংক্রান্ত পরামর্শদাতা সরতাজ আজিজ বলেছেন, চরবৃত্তি, নাশকতা, অন্তর্ঘাতে দোষী সাব্যস্ত কুলভূষণ যাদবের বিচার হয়েছে আইন মেনেই৷ তাঁকে পাকিস্তানের সংবিধানের আওতায় প্রাপ্য আইনি অধিকার দিয়েই স্বচ্ছতার সঙ্গে বিচার হয়েছে৷ কুলভূষণের যথাযথ ন্যায়বিচার হয়নি বলে ভারতের তোলা অভিযোগ তিনি খারিজ করে দিয়েছেন৷ বরং, পাকিস্তানের সেনা আদালতে কুলভূষণের ফাঁসির আদেশ নিয়ে ঘোরতর সওয়াল করেছেন তিনি৷

এর আগে পাকিস্তানের বিদেশ সচিব তেহমিনা জাঞ্জুয়ার সঙ্গে দেখা করে কুলভূষণের মুক্তির বিষয়ে কথা বলেন ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনার গৌতম বাম্বাওয়ালে৷ তিনি জানান, কুলভূষণের সাজার বিরুদ্ধে আইনি পথে হাঁটবে ভারত৷ তিনি সেনা আদালতে পেশ করা কুলভূষণের বিরুদ্ধে চার্জশিট এবং রায়ের কপি চেয়েছেন৷ সেই সঙ্গে হাই-কমিশনের আধিকারিকদের তাঁর সঙ্গে দেখা করতে দেওয়ার আর্জি জানিয়েছেন৷ যদিও জাঞ্জুয়া ওই অনুরোধও রাখেননি৷ গত একবছরে এই নিয়ে ১৪ বার কুলভূষণের সঙ্গে সাক্ষাতের ভারতের আর্জি ফিরিয়ে দিল পাকিস্তান৷

[‘ভারতীয় সেনা বলে প্রাণে বেঁচে গিয়েছে হামলাকারীরা’]

The post কুলভূষণ কাণ্ডের জেরে পাকিস্তানের সঙ্গে সব আলোচনা বন্ধ করল ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement