shono
Advertisement

২১ পেরোনোর আগেই বিয়ে, মধ্যপ্রদেশে গ্রেপ্তার এক যুবক

অভিযোগ ধোপে টিকবে না, মত আইনজীবীদের একাংশের। The post ২১ পেরোনোর আগেই বিয়ে, মধ্যপ্রদেশে গ্রেপ্তার এক যুবক appeared first on Sangbad Pratidin.
Posted: 04:40 PM Oct 13, 2017Updated: 11:10 AM Oct 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন উলোটপুরাণ! এদেশে নাবালিকা বিয়ের ঘটনা তো আকছারই ঘটে। কিন্তু, এবার নির্দিষ্ট বয়সের আগে বিয়ে করার অপরাধে এক যুবককে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের বিরুদ্ধে বাল্যবিবাহের জড়িত থাকার অভিযোগে মামলা রুজু হয়েছে। কিন্তু, অভিযুক্তের সঙ্গে যে যুবতীর বিয়ে হয়েছে, তিনি অবশ্য আইনের চোখে ‘সাবালিকা’।  তাই তাঁর বিরুদ্ধে কোনও মামলা রুজু করেনি পুলিশ। সোজা কথায়, মধ্যপ্রদেশের ইন্দোরে এক ‘সাবালিকা’ যুবতীকে এক ‘অপ্রাপ্তবয়স্ক’ যুবক বিয়ে করেছেন বলে অভিযোগ।

Advertisement

[লাভ জেহাদ! ‘জয় শ্রী রাম’ ধ্বনি তুলে বেধড়ক মার মুসলিম যুবককে]

ভাবছেন তো এ আবার কীভাবে সম্ভব?  যুবক আবার ‘অপ্রাপ্তবয়স্ক’ কী করে হবে?  আসলে আমাদের দেশে ১৮ বছর বয়সে নারী ও পুরুষ উভয়ই প্রাপ্তবয়স্কের তকমা পান। কিন্তু, ২১ বছরের আগে ছেলেদের বিয়ে করা আইনত অপরাধ। মেয়েরা অবশ্য বিয়ে করতে পারেন ১৮ বছর বয়সেই। অভিযোগ, ইন্দোরে ২০ বছর বয়সে বিয়ে করে ফেলেছেন এক যুবক। ওই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। স্থানীয় থানার এক আধিকারিক জানিয়েছেন,  ধৃত যুবক সাবালক। কিন্তু, আইনত এখনও বিয়ে করার বয়স হয়নি তাঁর। তাই ধৃত যুবকের বিরুদ্ধে বাল্যবিবাহ প্রতিরোধ আইনে ৯ নম্বর ধারায় মামলা দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, অভিযুক্ত যুবক তাঁর এক বান্ধবীকে বিয়ে করেছেন। বান্ধবীর বয়স ২০। অর্থাৎ আইনত ওই যুবতীর বিয়ে করতে কোনও বাধা নেই। তাই গ্রেপ্তার করার তো কোন প্রশ্নই নেই, অভিযুক্তের স্ত্রী ও দুই পরিবারের বিরুদ্ধে মামলাও দায়ের করেনি পুলিশ। তবে যদি দেখা যায়, এই বিয়েতে দুই পরিবারের লোকেরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন, তাহলে তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হত বলে জানিয়েছেন ইন্ডোরের ডিআইজি হরিনারায়ণ মিশ্র।

[বিধায়কদের হাজিরা বাড়াতে কর্নাটক বিধানসভায় চালু হবে মিড-ডে মিল]

জানা গিয়েছে, বাড়ির অমতে পালিয়ে গিয়ে বান্ধবীকে বিয়ে করেছিলেন অভিযুক্ত যুবক। ঘটনায় স্থানীয় থানায় একটি নিখোঁজ ডায়েরি করেছিলেন মেয়ের বাড়ির লোকেরা। এরপরই  বিয়ের কথা জানা যায়। এই বিয়ের বিরুদ্ধে মধ্যপ্রদেশের নারী ও শিশুকল্যাণ বোর্ডের দ্বারস্থ হন তাঁরা। বোর্ডের তরফে এই বিয়েতে আপত্তি জানিয়ে পুলিশে অভিযোগ করা হয়। বোর্ডের আধিকারিকদের দাবি, আইনত পাত্রের বিয়ের বয়স হয়নি। তাই এই বিয়ে বাল্যবিবাহের পর্যায়ে পড়ে। বস্তুত, তাঁদের ছেলের বয়স যে এখনও ২১ হয়নি, সেকথা ধৃত যুবকের বাবা-মাও স্বীকার করেছেন বলে দাবি করেছে পুলিশ।

[কেজরির চুরি যাওয়া গাড়ি খুঁজতে পুরস্কার ঘোষণা দলের]

তবে ধৃত যুবকের বিরুদ্ধে অভিযোগ ধোপে টিকবে না বলেই মনে করছেন আইনজীবীদের একাংশ। স্থানীয় বার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মণীশ যাদব জানিয়েছেন, মামলাটি যদি আদালতে ওঠে, তাহলে ধৃত যুবকের বিরুদ্ধে অভিযোগ খারিজ হয়ে যেতে পারে।

[বাজি নিষিদ্ধ নিয়ে কেন সাম্প্রদায়িক রাজনীতি? ব্যথিত সুপ্রিম কোর্ট]

The post ২১ পেরোনোর আগেই বিয়ে, মধ্যপ্রদেশে গ্রেপ্তার এক যুবক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement