shono
Advertisement

শ্বশুরের সংস্থা ইনফোসিসকে সুবিধা পাইয়ে দিচ্ছেন সুনাক! ব্রিটেনে শোরগোল

কী অভিযোগ উঠেছে সুনাকের বিরুদ্ধে?
Posted: 02:26 PM Feb 06, 2024Updated: 04:40 PM Feb 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্কের জেরে এবার নজরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক! ভারতীয় আইটি সংস্থা ইনফোসিসের কর্তা এন আর নারায়াণমূর্তি সম্পর্কে সুনাকের শ্বশুর। অভিযোগ, ব্রিটেনে ইনফোসিসের সম্প্রসারণে সাহায্য করছে সুনাকের কনজারভেটিভ পার্টির সরকার। সংস্থাটিকে নাকি সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন সেদেশের বাণিজ্যমন্ত্রী ডমিনিক জনসন।  

Advertisement

রয়টার্স সূত্রে খবর, সানডে মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি বেঙ্গালুরুতে ইনফোসিসের অফিসে বৈঠক করেছিলেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী ডমিনিক জনসন। ব্রিটেনের বাণিজ্যক্ষেত্রে এই আইটি সংস্থার সম্প্রসারণের জন্য বিস্তর আলোচনা হয়েছে। ইনফোসিসের সঙ্গে বৈঠকের পর জনসন নাকি কথা দিয়েছেন, “আমি ব্রিটেনে ইনফোসিসের বৃহত্তর উপস্থিতি দেখতে চাই। এর জন্য আমার পক্ষে যা যা করণীয় আমি তা করব।” ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, জনসন বলেছেন, “আমরা ইনফোসিসের সঙ্গে সম্পর্ককে মূল্য দিই। যদি আমাদের অনুরোধ জানানো হয় তাহলে মন্ত্রকপর্যায় এই ব্যাপারটির সঙ্গে যুক্ত হতে পারি।” এই খবর প্রকাশ্যে আসতে ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী দল লেবার পার্টি। তাদের অভিযোগ, ইনফোসিসকে ‘ভিআইপি অ্যাক্সেস’ পাইয়ে দেওয়ার চেষ্টা চলছে।  

[আরও পড়ুন: ‘আচ্ছে দিন’, চিন ছেড়ে ভারতেই বিনিয়োগে মন ওয়াল স্ট্রিটের!]

তবে এই বিতর্কটি বহু আগে থেকেই তৈরি হয়েছিল। ২০২২ সালে প্রকাশ্যে এসেছিল ভারতীয় বংশোদ্ভুত সুনাকের স্ত্রী অক্ষতা নারায়ণমূর্তির সম্পত্তির খতিয়ান। অঙ্কের হিসাব অনুযায়ী, তাঁর সম্পত্তির পরিমাণ ব্রিটেনের প্রয়াত রানি এলিজাবেথের থেকেও বেশি। ক্রমাগত কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছিল অক্ষতার বিরুদ্ধে। যদিও অক্ষতার দাবি ছিল, কর তিনি নিয়মিতই দেন।

প্রশ্ন উঠেছিল, সুনকের স্ত্রীর এত পরিমাণ অর্থের উৎস কী? বাবার ব্যবসা থেকে প্রাপ্ত শেয়ারেই ফুলেফেঁপে উঠছেন অক্ষতা। নারায়ণমূর্তির ইনফোসিসে এক শতাংশ শেয়ারও নেই তাঁর। রয়েছে ০.৯১ শতাংশ শেয়ার। যার বাজারমূল্য ৬৯ কোটি পাউন্ড বা ভারতীয় মুদ্রায় ৬৮৩০ কোটি টাকা। আর এই শেয়ারের ডিভিডেন্ড বাবদ ১.১৬ কোটি পাউন্ড আসে অক্ষতার ঝুলিতে। সে অর্থে আয়ের অঙ্ক বিপুল। তবে সুবিধা একটাই। ব্রিটিশ নাগরিক নন তিনি। তাঁর স্টেটাস নন-ডোমিসাইল (Non Domicile)। ভারতের নাগরিকত্ব থাকায় দ্বৈত নাগরিকত্ব পাবেনও না। অর্থাৎ স্থায়ী নাগরিক নন। তাই করের কড়াকড়ি তাঁর উপর নেই। সেই সুযোগেই আয় বেশি, ব্যয় ন্যূনতম নারায়ণমূর্তির মেয়ের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement