shono
Advertisement

‘সাঁওতাল ভাষা’নিয়ে বিতর্ক, সোশ্যাল মিডিয়ায় কী বললেন ঋত্বিক?

মুখ খুললেন অভিনেতা। The post ‘সাঁওতাল ভাষা’ নিয়ে বিতর্ক, সোশ্যাল মিডিয়ায় কী বললেন ঋত্বিক? appeared first on Sangbad Pratidin.
Posted: 08:44 PM Jul 13, 2017Updated: 03:14 PM Jul 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন ধরেই ভাষা নিযে তোলপাড় সোশ্যাল মিডিয়া। কখনও বিজ্ঞাপনে ভাষার অপব্যবহার তো কখনও ভাষাকে অপমান করার অভিযোগ। সম্প্রতি  বিশিষ্ট এক সংবাদপত্রে প্রকাশিত হয়, অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ও তাঁর স্ত্রী অপরাজিতার সাক্ষাৎকার। আর সেখানেই তাঁদের বলা কথা নিয়ে দিনভর স্যোশাল সাইটে ট্রোল করা হয় এই তারকা দম্পতিকে। এ নিয়েই এবার মুখ খুললেন অভিনেতা।

Advertisement

[OMG! আর বড়পর্দায় ছবি বানাতে চান না শাহরুখ!]

এই মুহূর্তের অন্যতম জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি মাছের ঝোল-এর ট্রেলার। পাশাপাশি মুক্তি পেয়েছে তাঁর একটি শর্ট ফিল্মও। সময়টা ভালই যাচ্ছিল, হঠাৎই এক সাক্ষাৎকারের জেরে বিতর্কে জড়ালেন তিনি ও তাঁর স্ত্রী। স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্পর্ক নিয়ে তাঁরা বলেন, নিজেদের মধ্যে তুই-তোকারি করেই কথা বলেন তাঁরা। আর তাই শুনে তাঁর মা বলেন, ছেলে বড় হয়ে ভাববে সাঁওতাল পরিবারে বড় হচ্ছে। এই মন্তব্য দেখেই ক্ষুব্ধ হয়েছেন বেশ কয়েকজন। সাঁওতালি ভাষায় তু্ই, তুমি ও আপনি- এরকম কোনও আলাদা শব্দ নেই। এমনটাই স্যোশাল মিডিয়ায় জানান বীরভূম মহাবিদ্যালয়ের ইংরাজির শিক্ষক তাপস সোরেন। অভিনেতা ও তাঁর অভিনেত্রী স্ত্রীর অজ্ঞতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তাঁর দাবি আজও অর্থনীতির ভিত্তিতে বা জাতিভিত্তিক বৈষম্যের স্রোত প্রবলভাবে বয়ে চলেছে সমাজের রন্ধ্রে রন্ধ্রে। সোশ্যাল মিডিয়ায় তিনি জানান, “সাঁওতালরাও বহুদিন থেকেই নির্ধারিত, চিহ্নিত, বৈশিষ্ট্যায়িত মূল-স্রোতের সামন্ততান্ত্রিক, উন্নাসিক, ধনিক সংস্কৃতির দ্বারা”। সাঁওতালদের শিক্ষিত সমাজ কখনওই সম্মান দিয়ে কথা বলেন না, সবসময় তাঁদের তুই করেই কথা বলা হয়ে থাকে, তাই সাঁওতালরা তাঁদের ভাষা অনুযায়ী মনে করেন যে বাংলাতেও তুই করেই কথা বলা হয়। এই জন্য আবার তিনি একহাত নিয়েছেন অধুনা বাংলা সিরিয়াল ও সিনেমার পরিচালকদেরও। আর এই নিয়েই সরগরম হয়ে ওঠে স্যোশাল মিডিয়া। চলতে থাকে বিস্তর আলাপ আলোচনা।

[এবার এক জনপ্রিয় ভারতীয় ক্রিকেটারের চরিত্রে দেখা যাবে রণবীর সিংকে]

অবশেষে নিজের ফেসবুক অ্যাকাউন্টে ভুল স্বীকার করেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। তিনি জানান, কাউকে আঘাত করার কোনও উদ্দেশ্যই ছিল না তাঁর। স্বীকার করেছেন যে, সাঁওতাল ভাষায় যে সত্যিই তুই শব্দের ব্যবহার নেই, তা জানা ছিল না ঋত্বিকের। এমনকী অনেকদিন ধরে এই ভুল তথ্য জানতেন বলে নিজের প্রতি বিরক্তিও প্রকাশ করেছেন অভিনেতা। নিজের ভুল স্যোশাল সাইটেই স্বীকার করায় তাঁর পাশে দাঁড়িয়েছেন বন্ধুবান্ধব থেকে তাঁর অনুগামীরাও।

The post ‘সাঁওতাল ভাষা’ নিয়ে বিতর্ক, সোশ্যাল মিডিয়ায় কী বললেন ঋত্বিক? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement