shono
Advertisement

তৎকাল টিকিট দুর্নীতি চক্রের পর্দাফাঁস, গ্রেপ্তার ৫২ জন এজেন্ট

বাতিল তৎকালের বহু টিকিট। The post তৎকাল টিকিট দুর্নীতি চক্রের পর্দাফাঁস, গ্রেপ্তার ৫২ জন এজেন্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 05:40 PM Oct 29, 2018Updated: 05:40 PM Oct 29, 2018

সুব্রত বিশ্বাস: রেলে টিকিটের তৎকাল পরিষেবা ভয়ানক বিপর্যয়ের দিকে চলে যাচ্ছে। এমন আশঙ্কা করে এজেন্টদের কাছ থেকে তৎকাল টিকিট কাটতে যাত্রীদের নিষেধ করেছে আইআরসিটিসি। সোমবার সংস্থার গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র বলেন, বিপর্যয় রুখতে দেশজুড়ে তল্লাশি অভিযানে নেমেছে রেল। পাশাপাশি সকাল ৮টায় তৎকাল পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে কাটা অর্থাৎ ৮ মিনিট ২-৩ সেকেন্ডের মধ্যে রেজিস্টার তৎকাল টিকিটগুলি বাতিল করা হচ্ছে। টিকিট কেটেও যাত্রা করতে পারছেন না যাত্রীরা।

Advertisement

[জেলে বসেই প্রমোটারকে ব্ল্যাকমেলিংয়ের ছক! দমদম পার্ক কাণ্ডে নয়া মোড়]

এর মূল কারণ, কম্পিউটার বিশেষজ্ঞদেরও অনলাইনে পরিষেবা চালুর সঙ্গে সঙ্গে টিকিট ইস্যু করতেও ১০ থেকে ১৫ সেকেন্ড লাগে। ‘রেড মিরচি’ নামের এই সফটওয়্যারের মাধ্যমে ততক্ষণে এজেন্টগুলি তৎকাল টিকিট কেটে নিচ্ছে। সফটওয়্যারে রেড মিরচি সেট করে এজেন্টগুলি যাত্রীদের নাম আগেই সেভ করে রাখছে। ৮টা বাজার সঙ্গে সঙ্গে তা রেজিস্টার করে দিচ্ছে। এইভাবে তৎকালের প্রায় সব টিকিটই বুক করে নিচ্ছে এজেন্টগুলি। সাধারণ যাত্রীরা টিকিট কাটতে না পারায় অভিযোগ শুরু করেছে পুজোর আগে। এরপর দেশজুড়ে ‘মিশন তৎকাল’ নামে এজেন্টগুলির দপ্তরে হানা দিতে শুরু করে আরপিএফ ও আইআরসিটিসি। কোটি কোটি টাকার টিকিট, হাজার হাজার ল্যাপটপ, প্রিন্টার বাজেয়াপ্ত করা হয়। রবিবার ঝাড়খণ্ডের চাকুলিয়া থেকে ৩০টি ল্যাপটপ-সহ প্রচুর টিকিট প্রিন্টার আটক করে আরপিএফ। দু’জনকে ধরা হয়।

[একবছরেই শেষ হবে কাজ, মাঝেরহাট ব্রিজ তৈরির বরাত পেল পাঞ্জাবের সংস্থা]

সোমবার আরপিএফ আইজিদের সঙ্গে বৈঠক করেন আইআরসিটিসির কর্তারা। এদিন প্রিন্সিপাল এজেন্টগুলিকে ডাকা হয় বিশেষভাবে সতর্ক করার জন্য। পুজোর আগে ৪ দিন মিশন তৎকাল চালায় পূর্ব রেলের হাওড়া ডিভিশনের আরপিএফ। ৫২ জন এজেন্ট গ্রেপ্তার-সহ কোটি কোটি টাকার টিকিট, অসংখ্য ল্যাপটপ, প্রিন্টার বাজেয়াপ্ত করে। দেবাশিসবাবু জানান, কলকাতা, হাওড়া ও শহরতলির যে এই বেআইনি কারবার রমরমিয়ে চলছে। ক্ষতির মুখে পড়েছেন যাত্রীরা। প্রতি মাসে ডজন- ডজন এজেন্সি বাতিল করা হচ্ছে। এই অপরাধ চক্র দেশজুড়ে চলছে। তা বন্ধ করতে সব পদক্ষেপ করবে রেল।

The post তৎকাল টিকিট দুর্নীতি চক্রের পর্দাফাঁস, গ্রেপ্তার ৫২ জন এজেন্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement