shono
Advertisement
S Jaishankar

৯ বছর পর প্রথমবার পাক সফরে ভারতের বিদেশমন্ত্রী, শাহবাজের নৈশভোজে থাকবেন?

জয়শংকরের এই সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কোনও আলোচনা হবে না।
Published By: Anwesha AdhikaryPosted: 11:08 AM Oct 15, 2024Updated: 11:08 AM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯ বছর পরে পাকিস্তানে পা রাখতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী। সূত্রের খবর, মঙ্গলবার বিকেলের দিকে ইসলামাবাদ পৌঁছবেন এস জয়শংকর। এদিনই এসসিও সামিট উপলক্ষে বিশেষ নৈশভোজের আয়োজন করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেই নৈশভোজে জয়শংকর থাকবেন কিনা সেই নিয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে ভারত এবং পাকিস্তান দুদেশের তরফেই জানিয়ে দেওয়া হয় যে জয়শংকরের এই সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কোনও আলোচনা হবে না।

Advertisement

১৫ এবং ১৬ অক্টোবর ইসলামাবাদে অনুষ্ঠিত হবে এসসিও সামিট। অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে হাজির থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাবেন না পাকিস্তানে। বিদেশমন্ত্রক জানায় এসসিও সামিটে ভারতের প্রতিনিধিত্ব করবেন জয়শংকর। ইতিমধ্যেই ইসলামাবাদ পৌঁছে গিয়েছে ভারতের চার সদস্যের প্রতিনিধি দল। জঙ্গি হামলার আতঙ্ক, বিরোধীদের প্রতিবাদের মধ্যে নির্বিঘ্নে এসসিও সামিট আয়োজন করাই শাহবাজ শরিফের কাছে বিরাট চ্যালেঞ্জ। তাই গোটা পাঞ্জাব প্রদেশে ১৭ অক্টোবর পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ করা হয়েছে।

এসসিও সম্মেলন উপলক্ষে কার্যত অঘোষিত লকডাউন হয়েছে গোটা ইসলামাবাদে। অনুষ্ঠানস্থল ও তার আশপাশের অঞ্চলে এবং যে হোটেলগুলোয় অতিথিরা থাকবেন সেখানকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে বিশেষ বাহিনী। এছাড়া বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে। আমজনতার সুরক্ষাও বাড়ানো হয়েছে। সবমিলিয়ে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে এসসিও সামিটের জন্য। এসসিও সামিটে যোগ দিতে মোট ৯০০ জন প্রতিনিধি ইসলামাবাদে যাবেন।

জানা গিয়েছে, মঙ্গলবার রাতেই এসসিও দেশগুলোর শীর্ষ নেতৃত্বকে বিশেষ নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন শাহবাজ শরিফ। তবে সেখানে জয়শংকর উপস্থিত থাকবেন কিনা সেই নিয়ে জল্পনা রয়েছে। অন্যদিকে, প্রতিবাদ কর্মসূচি থাকলেও এসসিও সামিটের কথা মাথায় রেখে তা বাতিল করেছে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৫ এবং ১৬ অক্টোবর ইসলামাবাদে অনুষ্ঠিত হবে এসসিও সামিট। অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে হাজির থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাবেন না পাকিস্তানে।
  • জঙ্গি হামলার আতঙ্ক, বিরোধীদের প্রতিবাদের মধ্যে নির্বিঘ্নে এসসিও সামিট আয়োজন করাই শাহবাজ শরিফের কাছে বিরাট চ্যালেঞ্জ।
  • সবমিলিয়ে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে এসসিও সামিটের জন্য। এসসিও সামিটে যোগ দিতে মোট ৯০০ জন প্রতিনিধি ইসলামাবাদে যাবেন।
Advertisement