shono
Advertisement

সমকাম বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া উচিত, বাবা হওয়ার ইচ্ছাপ্রকাশ করে দাবি দ্যুতি চাঁদের

সম্প্রতি একটি ম্যাগাজিনের প্রচ্ছদে পার্টনার মোনালিসার সিঁথিতে সিঁদুর পরিয়ে দিতে দেখা গিয়েছে তাঁকে।
Posted: 09:10 PM May 12, 2023Updated: 09:10 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে চর্চায় সমকাম বিবাহ। একই লিঙ্গের দু’জনের মধ্যে বিবাহকে স্বীকৃতি দেওয়া নিয়ে এখনও চূড়ান্ত রায় দেয়নি সুপ্রিম কোর্ট (Supreme Court)। তবে এবার এ নিয়ে মুখ খুললেন স্প্রিন্টার দ্যুতি চাঁদ। তাঁর দাবি, দেশে সমকাম বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া উচিত।

Advertisement

সম্প্রতি জাতীয় স্তরের একটি ম্যাগাজিনের প্রচ্ছদে একেবারে অন্যভাবে ধরা দিয়েছেন এশিয়াডে (Asian Games) পদকজয়ী অ্যাথলিট। যেখানে দেখা যাচ্ছে, নিজের পার্টনার মোনালিসার সিঁথিতে সিঁদুর পরিয়ে দিচ্ছেন তিনি। হিন্দু মতে সিঁদুরদানের অর্থ সঙ্গীর হাত ধরে নতুন জীবনে পা রাখা। কিন্তু এখনও এ দেশে সমকাম বিবাহ আইনি স্বীকৃতি পায়নি। তা সত্ত্বেও এভাবে ফটোশুট করে হইচই ফেলে দিয়েছেন দ্যুতি।

[আরও পড়ুন: জনসংযোগ যাত্রা ২ হাজার কিমি পথ পেরনোয় প্রশংসা মমতার, পালটা ধন্যবাদ জানালেন অভিষেক]

উল্লেখ্য, কয়েক বছর আগে সমাজের ট্যাবু ভেঙে অ্যাথলিট দ্যুতি (Dutee Chand) জানিয়ে দিয়েছিলেন তিনি সমকামী। যদিও তার এই স্বীকারোক্তির জন্য তাঁকে কম কাঠখড় পোড়াতে হয়নি। তাঁর ‘অত্যাচারি’ দিদি সরস্বতী তাঁকে বাড়ি থেকে বের করে দিয়েছিলেন। বাধ্য হয়ে নিজের সঙ্গীর সঙ্গে ভুবনেশ্বরে চলে যান তিনি। তবে সেখানেই ঘটনার ইতি ঘটেনি। দ্যুতি অভিযোগ করেছিলেন, তাঁর দিদি নাকি তাঁর মাম-বাবা এবং ছোট বোনেদেরও বাড়ি থেকে বের করে দিতে চেয়েছিলেন। তবে সমস্ত ঝড়ঝঞ্ঝার মধ্যেও ভালবাসার হাত ছাড়েননি তিনি। দ্যুতি মনে করছেন বর্তমানে সমকাম বিবাহ নিয়ে সাধারণ মানুষের ধারণা দিনে দিনে বদলাচ্ছে।

একটি সাক্ষাৎকারে তিনি বলেন, সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়া উচিত। তাহলে তাঁর ও তাঁর পার্টনারের বিয়ের শংসাপত্র থাকবে। যা জীবনে খুবই জরুরি। তিনি যে একদিন বাবা হতে চান, সে ইচ্ছের কথাও লুকোননি। মোনালিসাও মা হওয়ার স্বপ্ন দেখছেন। তাই দু’জনই শীর্ষ আদালতের রায়ের দিকে নজর রেখেছেন।

[আরও পড়ুন: ‘বাংলায় সন্ত্রাসের প্রথম ভুক্তভোগী’, দিল্লিতে দাঁড়িয়ে তৃণমূলকে কড়া আক্রমণ নাড্ডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement