shono
Advertisement

সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস স্বামী অসীমানন্দ

বেকসুর খালাস বাকি অভিযুক্তরাও৷ The post সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস স্বামী অসীমানন্দ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:04 PM Mar 20, 2019Updated: 06:09 PM Mar 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস স্বামী অসীমানন্দ ওরফে নব কুমার সরকার-সহ চার অভিযুক্ত৷ বুধবার এনআইএ-র বিশেষ আদালত এই রায় দেয়৷ লোকসভা নির্বাচনের আগে আদালতের এই রায়ে স্বস্তিতে গেরুয়া শিবির৷

Advertisement

এদিন এক পাকিস্তানি নাগরিকের সাক্ষ্য নেওয়ার আবেদন খারিজ করে রায়দান করে পঞ্চকুলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিশেষ আদালত৷ চলতি মাসের ১১ তারিখ রাহিলা ওয়াকিল নামের ওই পাকিস্তানি মহিলা সাক্ষ্যদানের ইচ্ছা প্রকাশ করে আদালতে একটি আরজি জানান৷ সমঝোতা বিস্ফোরণে মৃতদের মধ্যে ছিলেন ওই মহিলার বাবাও৷ সেদিন রায়দানের কথা থাকলেও এই ঘটনায় শুনানি স্থগিত রাখা হয়৷ এদিন এই মামলায় মূল আসামী স্বামী অসীমানন্দকে বেকসুর খালাস দেয় আদালত৷ চার্জশিটে তদন্তকারী সংস্থা জানিয়েছিল বিস্ফোরণের নেপথ্যে রয়েছে উগ্র হিন্দুত্ববাদী সংগঠন ‘সনাতন সংস্থা’৷ ভারতে জঙ্গি হামলার প্রতিবাদে ‘সন্ত্রাসবাদের জবাব সন্ত্রাসবাদ’ বলে সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেন অসীমানন্দ৷

উল্লেখ্য, ২০০৭ সালে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠে ভারত ও পাকিস্তানের মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস ট্রেনটি৷ প্রাণ হারান প্রায় ৬৪ জন নিরীহ যাত্রী৷ এঁদের মধ্যে বেশিরভাগই পাকিস্তানি নাগরিক৷ শুধু তাই নয় ২০০৭-এর মক্কা মসজিদ বিস্ফোরণেও নাম জড়ায় অসীমননদের৷ যদিও ওই মামলায় বেকসুর খালাস পান তিনি৷ ওই বিস্ফোরণের পরই ‘হিন্দু সন্ত্রাসবাদ’ তত্ত্ব তুলে ধরেন ইউপিএ সরকারের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডে। বিস্ফোরণের নেপথ্যে আরএসএস ও বিজেপির একাংশ রয়েছে বলে অভিযোগ করেছিলেন তিনি। 

২০০৭ সালে আজমেরের বিখ্যাত মইনুদ্দিন চিস্তির দরগায় ঘটা এক বিস্ফোরণে মৃত্যু হয়েছিল তিনজন নিরীহ লোকের। আহত হয়েছিলেন প্রায় ১৫ জন। ওই ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে গ্রেপ্তার করা হয় অসীমানন্দ-সহ বেশ কয়েকজনকে। প্রসঙ্গত, ২০০৬ থেকে ২০০৮ সালের মধ্যে ঘটা পাঁচটি বিস্ফোরণের সঙ্গেও নাম জড়িয়েছিল ওই আরএসএস নেতার। ওই বিস্ফোরণগুলির মধ্যে উল্লেখযোগ্য হল, মালেগাঁও ও সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ। জেরায় জঙ্গিযোগের কথা স্বীকার করেছিলেন অসীমানন্দ বলে নিজের রিপোর্টে উল্লেখ করেছিল রাজস্থান পুলিশের জঙ্গিদমন শাখা। তবে তা ধোপে টেকেনি। জোর করে তাঁর থেকে স্বীকারোক্তি নিয়েছে পুলিশ বলে আদালতে জানিয়েছিলেন তিনি।

[পরিবারতন্ত্র নয়, গণতন্ত্রে আস্থা রাখুন: নরেন্দ্র মোদি]

The post সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস স্বামী অসীমানন্দ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার