shono
Advertisement

বিশ্বরেকর্ড সত্যরূপের, সপ্তআগ্নেয়গিরির চূড়ায় বাঙালি পর্বতারোহী

বুধবার সকালে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলে-র শীর্ষে পা রাখেন তিনি। The post বিশ্বরেকর্ড সত্যরূপের, সপ্তআগ্নেয়গিরির চূড়ায় বাঙালি পর্বতারোহী appeared first on Sangbad Pratidin.
Posted: 08:42 AM Jan 16, 2019Updated: 09:06 AM Jan 16, 2019

তনুময় ঘোষাল: পর্বতারোহণের ইতিহাসে অবিশ্বাস্য উচ্চতা স্পর্শ করলেন বাংলার সত্যরূপ সিদ্ধান্ত। বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সপ্তশৃঙ্গ ও সপ্তআগ্নেয়গিরি জয় করে বিশ্বরেকর্ড গড়লেন তিনি। সপ্তশৃঙ্গ আগেই জয় করেছিলেন। বুধবার সকালে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেগিরি মাউন্ট সিডলের চূড়ায় ওঠে ‘সেভেন ভলক্যানিক সামিট’-ও সম্পূর্ণ করলেন সত্যরূপ।

Advertisement

[ মাউন্ট ভিনসন ছুঁয়ে বিশ্বরেকর্ড অরুণিমার, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর]

নতুন বছরের শুরুতেই সপ্তম আগ্নেয়গিরি অ্যান্টার্কটিকার মাউন্ট সিডলে জয় করতে বেরিয়ে পড়েন এভারেস্টজয়ী সত্যরূপ সিদ্ধান্ত। কলকাতায় একটি ঘরোয়া অনুষ্ঠানে তাঁকে শুভেচ্ছা জানিয়ে অভিযানের ‘ফ্ল্যাগ অফ’ করেছিলেন সত্যরূপের বন্ধু, সহকর্মী ও শুভানুধ্যায়ীরা। কলকাতা থেকে চিলির স্যান্টিয়াগো শহর থেকে অ্যান্টার্কটিকা পৌঁছান সত্যরূপ। খারাপ আবহাওয়ার কারণে প্রায় দু’দিন বেসক্যাম্পে অপেক্ষা করতে হয় তাঁকে।মঙ্গলবার গভীর রাতে যখন ঘুমোচ্ছে শহর কলকাতা, তখনই মাউন্ট সিডলের শৃঙ্গ আরোহণের লক্ষ্যে শেষদফায় অভিযান শুরু করেন বেহালার ছেলে সত্যরূপ সিদ্ধান্ত। বেঙ্গালুরুতে বসে প্রযুক্তির সাহায্যে রাতভর অভিযানের উপর নজর রাখছিলেন সত্যরূপের বন্ধুরা। নির্দিষ্ট সময় অন্তর আপডেট দিচ্ছিলেন তাঁরা। বুধবার ভোরের দিকে আচমকাই উৎকণ্ঠা বেড়ে যায়। যে গতিতে এগোচ্ছিলেন সত্যরূপ, তাতে ততক্ষণে তাঁর সামিট হয়ে যাওয়ার কথা। কিন্তু, যান্ত্রিক গোলযোগের কারণে সত্যরূপের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধুরা নিশ্চিত ছিলেন যে, মাউন্ট সিডলে জয় করে ফেলেছেন সত্যরূপ। কিন্তু, যিনি জয় করলেন, তাঁর কাছ থেকে কোনও খবর আসছিল না। কিছুক্ষণ পর অবশ্য উৎকণ্ঠার অবসান ঘটে। জানা যায়, বুধবার সকাল সাড়ে ছয়টা নাগাদ অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলের শীর্ষে পা রেখেছেন সত্যরূপ সিদ্ধান্ত। বরফে ঢাকা বিপদসঙ্কুল পথ পেরোতে সময় লেগেছে প্রায় ১১ ঘণ্টা।   

বিশ্বের সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ আগেই জয় করেছিলেন বাঙালি পর্বোতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। গত বছরের ৬ ডিসেম্বর ষষ্ঠ আগ্নেয়গিরি জয় করেন তিনি। মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি পিকো দে ওরিজাবার শীর্ষের পা রাখেন। সামিট করে নিচে নামার সময়ে দুর্ঘটনার কবলে পড়েছিলেন সত্যরূপ ও তাঁর গাইড। শেষপর্যন্ত অবশ্য সবকিছু ভালয় ভালয় মিটে যায়। চলতি মাসের শেষে স্যান্টিয়াগো হয়ে কলকাতায় ফিরবেন সত্যরূপ। স্যান্টিয়াগোতে বিশ্বরেকর্ডধারী বাঙালি পর্বতারোহীকে সংবর্ধনা দেবে চিলির ভারতীয় দূতাবাস।

[ ইংলিশ চ্যানেল জয় করেও নেই স্পনসর, সায়নীর পাশে রাজ্য সরকার]

The post বিশ্বরেকর্ড সত্যরূপের, সপ্তআগ্নেয়গিরির চূড়ায় বাঙালি পর্বতারোহী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement