shono
Advertisement

ফের রেপো রেট কমাল RBI, কমল স্টেট ব্যাংকের ঋণের সুদও

ইএমআই কমাতে পারে অন্য ব্যাংকগুলিও। The post ফের রেপো রেট কমাল RBI, কমল স্টেট ব্যাংকের ঋণের সুদও appeared first on Sangbad Pratidin.
Posted: 03:42 PM Aug 07, 2019Updated: 03:42 PM Aug 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে আর্থিক মন্দার আশঙ্কার মধ্যেই ফের রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাংক। একধাক্কায় রেপো রেট কমিয়ে দেওয়া হল ৩৫ বেসিস পয়েন্ট। যার ফলে নতুন রেপো রেট দাঁড়াল ৫.৪০ শতাংশ। কমানো হয়েছে রিভার্স রেপো রেটও। ৩৫ বেসিস পয়েন্ট কমে রিভার্স রেপো রেট দাঁড়িয়েছে ৫.১৫ শতাংশে। এই নিয়ে চলতি বছরে ৪ বার রেপো রেট কমালো শীর্ষ ব্যাংক। যার জেরে গত ৯ বছরের মধ্যে সর্বনিম্ন হল রেপো রেট।

Advertisement

[আরও পড়ুন: বাঁধ মানল না আবেগ, সুষমাকে শ্রদ্ধা জানাতে গিয়ে চোখে জল মোদি-আডবানীর]

আর্থিক নীতি নির্ধারণ কমিটি বৈঠক শেষে গভর্নর শক্তিকান্ত দাস জানান, রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি নির্ধারক কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে রেপো রেট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও, কেউ কেউ ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে ছিলেন। শেষপর্যন্ত সংখ্যাগরিষ্ঠতার মত অনুসারে ৩৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে রেপো রেট। বিশ্বব্যাপী আর্থিক মন্দার আশঙ্কায় কমানো হয়েছে জিডিপির লক্ষ্যমাত্রাও। জিডিপি-র লক্ষ্যমাত্রা ৭ শতাংশ থেকে নামিয়ে ৬.৯ শতাংশ করা হয়েছে। আগামী বছরের প্রথমার্ধে জিডিপির লক্ষ্যমাত্রা কমিয়ে করা হয়েছে ৫.৮ থেকে ৬.৬। এবং দ্বিতীয়ার্ধে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৭.৩ থেকে ৭.৫। মন্দার প্রভাব পড়লে বৃদ্ধির হার আরও কমতে পারে বলে আশঙ্কা করছে শীর্ষ ব্যাংক।

[আরও পড়ুন: কথা রাখলেন না ‘দিদি’, সুষমার মৃত্যুতে অভিমানী স্মৃতি]

বৃদ্ধির হার নিয়ে আশঙ্কা থাকলেও সাধারণ মানুষের জন্য স্বস্তির খবর রেপো রেট কমার ফলে একাধিক ব্যাংক কমাতে পারে গৃহঋণ বা কার লোনের সুদের হার। ফলে কমতে পারে ইএমআই। ইতিমধ্যেই স্টেট ব্যাংক সমস্ত রকম ঋণে সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এসবিআইয়ের ঘোষণা, তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে দেওয়া ঋণে (এমসিএলআর) এক বছরে ৮.৪০ শতাংশ থেকে কমিয়ে ৮.২৫ শতাংশ করা হল। অর্থাত্ গাড়ি-বাড়ি ঋণ নেওয়ার ক্ষেত্রে সুদের হার কমাতে চলেছে এসবিআই। দ্রুত অন্য ব্যাংকগুলিও এই পথে হাঁটতে পারে।

The post ফের রেপো রেট কমাল RBI, কমল স্টেট ব্যাংকের ঋণের সুদও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement