shono
Advertisement

১৫ জুলাইয়ের মধ্যে CBSE’র দশম ও দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ, অ্যাসেসমেন্ট প্রক্রিয়ায় সুপ্রিম সম্মতি

করোনা আবহে পরীক্ষার্থীদের প্রাণের ঝুঁকি কমাতেই এই উদ্যোগ। The post ১৫ জুলাইয়ের মধ্যে CBSE’র দশম ও দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ, অ্যাসেসমেন্ট প্রক্রিয়ায় সুপ্রিম সম্মতি appeared first on Sangbad Pratidin.
Posted: 12:29 PM Jun 26, 2020Updated: 12:33 PM Jun 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিএসই (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাকি পরীক্ষা বাতিল। অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়নের (internal assessment performance) ভিত্তিতেই ১৫ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশ করা হবে। শুক্রবার সেই প্রস্তাবেই সম্মতি দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষাগুলো কবে হবে? হলেও তা কবে? পরীক্ষার্থী ও অভিভাবকদের এই প্রশ্নে বিগত তিন মাস ধরে জেরবার হয়ে উঠেছিল সিবিএসই বোর্ড। বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে (Supreme Court) কেন্দ্রের তরফ থেকে প্রস্তাব দেওয়া হয় যে, সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে যে পরীক্ষাগুলো হয়ে গেছে ও অভ্যন্তরীন পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতেই নম্বর দেওয়া হোক পড়ুয়াদের। জীবনের ঝুঁকি নিয়ে তাদের স্কুলে আনার প্রয়োজনীয়তা নেই। কেন্দ্রের বোর্ডের সেই প্রস্তাবেই এদিন সায় দিল দেশের শীর্ষ আদালত। ইতিমধ্যেই যে পরীক্ষাগুলো হয়ে গেছে এবং অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতেই সামগ্রিক রেজাল্ট প্রস্তুত করবে সিবিএসই বোর্ড। আশা করা যাচ্ছে, জুলাইয়ের ১৫ তারিখের মধ্যেই ফলপ্রকাশ করা যাবে।

[আরও পড়ুন:দেশে করোনায় মৃত্যু পেরল ১৫ হাজার, চিন্তায় রাখছে সংক্রমণের উচ্চ হার]

করোনা পরিস্থিতি বিবেচনা করেই ১-১৫ জুলাইয়ের মধ্যে দশম ও দ্বাদশ শ্রেণির যে পরীক্ষাগুলো নেওয়ার কথা ছিল তা বাতিল করা হচ্ছে, একথাই আদালতকে জানায় সিবিএসই বোর্ড। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে পরে দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা চাইলে পরীক্ষা দিতে পারবে। তবে সেই বিষয়ে পরীক্ষার্থীকে আগে স্কুল কর্তৃপক্ষকে জানাতে হবে। পরে চিন্তা-ভাবনার মাধ্যমে সেই পরীক্ষার আয়োজন করা হতে পারে বলেও এমনটা বৃহস্পতিবার দাবি তুলেছিল সিবিএসই বোর্ড। আজ সেই প্রস্তাবকেও নাকচ করে দেওয়া হয়।

[আরও পড়ুন:করোনা যুদ্ধে নয়া অস্ত্র, জুলাইয়ে ভারতেই তৈরি হবে অক্সফোর্ডের ভ্যাকসিন!]

ইতিমধ্যেই দেশে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে এমতাবস্থায় এত বিশাল সংখ্যক পরীক্ষার্থীদের স্কুলে আনার অর্থ তাদের বিপদের মুখে ঠেলে দেওয়া। তাই পরীক্ষার্থীদের জীবনের কোনও ঝুঁকি নিতে চায় না কেন্দ্রও। অন্যদিকে করোনা আবহে বার বার দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা বাতিল হওয়ায় প্রশ্নের মুখে দাঁড়ায় পড়ুয়াদের ভবিষ্যত। তাই একপ্রকার বাধ্য হয়েই এই সিদ্ধান্ত।

The post ১৫ জুলাইয়ের মধ্যে CBSE’র দশম ও দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ, অ্যাসেসমেন্ট প্রক্রিয়ায় সুপ্রিম সম্মতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement