shono
Advertisement

গোয়া নিয়ে কংগ্রেসের আর্জি শুনতে রাজি সুপ্রিম কোর্ট

বিজেপির সরকার গড়া ‘অনৈতিক’, এই দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ তারা। The post গোয়া নিয়ে কংগ্রেসের আর্জি শুনতে রাজি সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 08:47 AM Mar 14, 2017Updated: 03:20 AM Mar 14, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোয়ায় সরকার গড়া পাকা বিজেপির। কিন্তু বিনাযুদ্ধে এখনও মাটি ছাড়তে রাজি নয় কংগ্রেস। বিজেপির সরকার গড়া ‘অনৈতিক’, এই দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ তারা। দেশের সর্বোচ্চ আদালতও কংগ্রেসের আর্জি শুনতে রাজি হয়েছে।

Advertisement

ফের শহরে চিকিৎসায় গাফিলতি, হৃদরোগের অস্ত্রোপচারে বাদ পড়ল পা!

গোয়ার ৪০টি আসনের মধ্যে ১৭টি এসেছে কংগ্রেসের দখলে। অন্যদিকে বিজেপির দখলে ছিল ১৩টি আসন। সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে কংগ্রেসই এগিয়ে। কিন্তু জোট রাজনীতির ফয়দা তুলে বাজিমাত করে বিজেপি। স্থানীয় দল ও নির্দল বিধায়কদের সমর্থন নিয়েই ম্যাজিক ফিগারে পৌঁছায় তারা। ফলে সরকার গড়ার পথে তাদের আর কোনও বাধা থাকে না। রবিবারই পারিকরকে গোয়ার মসনদে ফেরার সবুজ সংকেত দেন নরেন্দ্র মোদি ও অমিত শাহ। সোমবার গোয়ার রাজ্যপাল মৃদুলা সিংহ তাঁকেই মুখ্যমন্ত্রী হিসেবে নিযুক্ত করার কথা ঘোষণা করেন। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব আপাতত দেওয়া হয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে।

অর্থ দপ্তরের পাশাপাশি প্রতিরক্ষাও সামলাবেন অরুণ জেটলি

কিন্তু এই সমীকরণ মানতে নারাজ কংগ্রেস। গোয়া কংগ্রেসের দাবি, রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠ দল তারাই। ফলত বিজেপিকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের যে ডাক রাজ্যপাল দিয়েছিলেন, তা অনৈতিক। বিজেপির পদক্ষেপ নিয়ে কংগ্রেস প্রথম থেকেই সরব ছিল। প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম জানিয়েছিলেন, গোয়া ও মণিপুরে সরকার গড়ার অধিকার নেই বিজেপির। এমনকী বিজেপি গণতন্ত্রকে খুন করছে বলেও অভিযোগ তুলেছিলেন তিনি। এই মতেরই প্রতিফলন দেখা গেল গোয়াতে। বিজেপির সরকার গড়ার বিরুদ্ধে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে দলটি। আজ, মঙ্গলবার কংগ্রেসের আবেদন শুনতে রাজিও হয়েছে সুপ্রিম কোর্ট। ফলত গোয়ার রাজনীতির সমীকরণ কী দাঁড়ায়, তা আজ সুপ্রিম রায়েই স্পষ্ট হবে।

লাগাতার হামলার প্রতিবাদে ভারত-পাকিস্তান রুট বন্ধ করল স্বরাষ্ট্রমন্ত্রক

The post গোয়া নিয়ে কংগ্রেসের আর্জি শুনতে রাজি সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement