shono
Advertisement

মানুষের শরীরে শুয়োরের কিডনি প্রতিস্থাপন! ২ মাস কর্মক্ষম রইল অঙ্গ, উচ্ছ্বসিত গবেষকরা

এই সাফল্য ঘিরে আশার আলো দেখছেন গবেষকরা।
Posted: 03:49 PM Sep 15, 2023Updated: 03:49 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানুষের দেহে শুয়োরের কিডনি প্রতিস্থাপন কি করা সম্ভব? পশুর অঙ্গপ্রত্যঙ্গ মানুষের শরীরে প্রতিস্থাপনের চেষ্টা আজকের নয়। কিন্তু এবার এই বিষয়ে এক বড় সাফল্য পেলেন বিজ্ঞানীরা। এক ‘ব্রেন-ডেড ‘ ব্যক্তির শরীরে সফল ভাবে শুয়োরের কিডনি প্রতিস্থাপন করলেন তাঁরা। এবং সেই কিডনি কর্মক্ষম রইল ২ মাস! একে বড় সাফল্য হিসেবেই দেখছেন গবেষকরা।

Advertisement

নিউ ইয়র্কের ট্রান্সপ্ল্যান্ট সার্জেন ড. রবার্ট মন্টোগোমারির নেতৃত্বে এই প্রতিস্থাপন সম্ভব হয়েছে। এবার মৃত ব্যক্তির শরীর থেকে প্রতিস্থাপিত কিডনিটি সরিয়ে নিয়ে তাঁর পরিবারের কাছে তা ফিরিয়ে দেওয়া হয়েছে। শুয়োরের কিডনি (Kidney) এর আগেও মানুষের শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। কিন্তু এত দীর্ঘ সময় ধরে তা কাজ করেনি।

[আরও পড়ুন: মেক্সিকোর পার্লামেন্টে এলিয়েনের দেহাবশেষ! ছবি দেখে মুখ খুলল নাসা

কেবল আমেরিকাতেই এই মুহূর্তে ১ লক্ষ মানুষ অঙ্গ বিকলের সমস্যায় ভুগছেন। এঁদের মধ্যে অধিকাংশই কিডনির অসুখে ভুগছেন। এই ছবিটাই বুঝিয়ে দেয়, অঙ্গ প্রতিস্থাপন কতটা জরুরি। আর সেক্ষেত্রে পশুর অঙ্গ যদি প্রতিস্থাপন করা যায়, তাহলে যে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা আরও সম্ভব হবে, সেব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। আর সেদিকেই নতুন আশার আলো দেখাল সাম্প্রতিক এই সাফল্য।

[আরও পড়ুন: মারধর, চোখে ঢালা হল বিয়ার, লঙ্কার গুঁড়ো! কানাডায় হেনস্তা শিখ নাবালককে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement