shono
Advertisement
Abraham Lincoln

পুড়ছে পৃথিবী! অত্যধিক উষ্ণতায় গলে গেল আব্রাহাম লিঙ্কনের মোমের মূর্তি

ছফুটের মূর্তিটির এমন অবস্থা দেখে চমকে উঠছে সকলে।
Published By: Biswadip DeyPosted: 08:22 PM Jun 28, 2024Updated: 08:29 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরম বাড়ছে। বিশ্ব উষ্ণায়নের প্রকোপে সর্বত্রই বেহাল অবস্থা। মার্কিন মুলুকেও এর থেকে রেহাই নেই। অত্যধিক তাপে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মূর্তির মাথা গলে গেল! ছফুটের মূর্তিটির এমন অবস্থা দেখে চমকে উঠছে সকলে। এমনকী যে চেয়ারে সেটিকে বসানো রয়েছে সেটিও গলতে শুরু করেছে। পরিস্থিতি বুঝে মাথাটি সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে ইতিমধ্যেই।

Advertisement

বিবিসি সূত্রে জানা যাচ্ছে, ওয়াশিংটনে তাপমাত্রা পৌঁছেছে ১০০ ডিগ্রি ফারেনহাইট তথা ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াসে। আর তার জেরেই এই অবস্থা হল মোমের মূর্তিটির। গত ফেব্রুয়ারিতে ওয়াশিংটনের এক স্কুলে বসানো হয় আব্রাহাম লিঙ্কনের (Abraham Lincoln) মূর্তিটি। দেখা যাচ্ছে, পা দুটো সামনের দিকে ছড়িয়ে বসে রয়েছেন তিনি। প্রায় ৩ হাজার পাউন্ডের মূর্তিটি তৈরি করেছে কালচারাল ডিসি নামের এক অলাভজনক সংস্থা। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই এই কাণ্ড!

[আরও পড়ুন: পরমাণু বোমার ভাবনার জন্ম আইনস্টাইনের এই চিঠিতে, নিলামে বিক্রি হবে আকাশছোঁয়া মূল্যে]

কর্তৃপক্ষ জানিয়েছে, মূর্তিটি তৈরি করা হয়েছে একটি মোমবাতির মতোই। অতিরিক্ত তাপমাত্রায় সেটির আকার বদলাতে পারে। কিন্তু যেভাবে তাপমাত্রা বেড়েছে তাতে মূর্তিটি হু হু করে গলতে শুরু করেছে। অবস্থা বেগতিক দেখে মাথাটি সরিয়ে নেওয়া হয়। অন্যথায় তা ভেঙে পড়ে দুটুকরো হয়ে পড়ে যেত।

তবে ওই সংস্থার তরফে জানানো হয়েছে নতুন করে লিঙ্কনের মাথাটি বসানো হবে। কিন্তু এখনই তা করতে রাজি নয় তারা। যেভাবে গরমে কাহিল অবস্থা তৈরি হয়েছে তাতে আগামিদিনে পরিস্থিতি আরও প্রতিকূল হতে পারে। সেই কারণে মূর্তিটিকে রক্ষা করতে সেপ্টেম্বরের আগে নতুন করে মাথাটি বসাতে রাজি নয় তারা।

[আরও পড়ুন: মুইজ্জুর উপরে কালা জাদু, ডাইনিবিদ্যা! গ্রেপ্তার মালদ্বীপের দুই মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অত্যধিক তাপে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মূর্তির মাথা গলে গেল!
  • ছফুটের মূর্তিটির এমন অবস্থা দেখে চমকে উঠছে সকলে।
  • এমনকী যে চেয়ারে সেটিকে বসানো রয়েছে সেটিও গলতে শুরু করেছে।
Advertisement