shono
Advertisement
NASA

স্পেস স্টেশনের চারপাশ ভরেছে ভাঙা স্যাটেলাইটের টুকরোয়, সুনীতাদের ফেরা অনিশ্চিত!

স্পেস স্টেশনের বাইরে সুনীতা ও বুচের বেশ কিছু কাজ ছিল। কিন্তু তাতে বাধা টুকরো হওয়া স্যাটেলাইটের অংশ। এমনকী তাঁরা স্পেস ওয়াকও করতে পারেননি।
Published By: Sucheta SenguptaPosted: 08:23 PM Jun 29, 2024Updated: 08:27 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে আটকে পড়া নভোচর সুনীতা উইলিয়মস ও তাঁর সঙ্গীর পৃথিবীতে ফেরা আরও অনিশ্চিত। এখনই তাঁদের ফেরানো সম্ভব নয় বলে জানাচ্ছেন নাসার সাম্প্রতিক তথ্য। জুলাইয়ের শুরুতেই তাঁদের ফেরানোর প্রক্রিয়া শুরুর কথা ছিল। কিন্তু মহাকাশ স্টেশনের আশেপাশের পরিস্থিতি এমনই জটিল যে মহাশূন্যে বেরনো মানেই বিপদ। কিন্তু কতদিন তাঁরা আন্তর্জাতিক স্পেস স্টেশনে আটকে থাকবেন? এর কোনও নির্দিষ্ট উত্তর মেলেনি এখনও।

Advertisement

গত ৭ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (ISS) উদ্দেশে পাড়ি দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস (Sunita Williams)। যে মহাকাশযানে তাঁরা পাড়ি দেন, 'স্টারলাইনার'-এর সেই রকেটে হিলিয়াম (Helium) গ্যাস লিক হওয়ায় যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। তাতেই বিপদে পড়েন সুনীতা ও তাঁর সঙ্গী বুচ উইলমোর। নাসা এবং মিশনের অন্যতম উদ্যোক্তা বোয়িং স্টারলাইনার উভয়েই হিলিয়াম লিকের কথা জানত বলে নাসার (NASA) রিপোর্টে উল্লেখ। ত্রুটিযুক্ত যানে কেন তাঁদের পাঠানো হয়, সেই প্রশ্ন ওঠে সংশ্লিষ্ট মহলে। এর জন্য সমালোচিতও হয় ওই সংস্থা। বিপদকে সঙ্গী করে মহাকাশ স্টেশনে সুনীতা ও বুচ পৌঁছে গেলেও তাঁদের ফেরা নিয়ে তীব্র অনিশ্চয়তা তৈরি হয়।

[আরও পড়ুন: কলকাতায় এসে আধ্যাত্মিক সফর, দক্ষিণেশ্বর মন্দিরে পুজো-বেলুড় দর্শন প্রধান বিচারপতির]

নাসার সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, দিন কয়েক আগে রাশিয়ার একটি কৃত্রিম উপগ্রহ (Satellite) বিস্ফোরণে হয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কাছেই। তার টুকরো টুকরো অংশ ছড়িয়ে পড়েছে স্পেস স্টেশনে চারপাশে। আর সেই কারণে মহাশূন্যে বেরতে পারছেন না সুনীতা ও বুচ। স্পেস স্টেশনের বাইরে তাঁদের বেশ কিছু কাজ ছিল। কিন্তু তাতে বাধা টুকরো হওয়া স্যাটেলাইটের অংশ। এমনকী তাঁরা স্পেস ওয়াক (Space Walk) করতেও পারেননি।

[আরও পড়ুন: গণপ্রহারে মৃত্যুর আগে ফোনে কাতর আর্জি ইরশাদের! কী বলেছিলেন? জানালেন দোকান মালিক]

এই পরিস্থিতিতে সুনীতাদের ফেরা নিয়ে কিছুই বলতে পারছে না নাসা। মনে করা হচ্ছে, মাসখানেকেরও বেশি সময় শুধু স্পেস স্টেশনেই আটকে থাকতে হতে পারে তাঁদের। যদিও পর্যাপ্ত খাদ্যসামগ্রী ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী রয়েছে বলেই খবর নাসা সূত্রে। তা সত্ত্বেও মহাকাশযানের ত্রুটি এবং মহাশূন্যের বিপদ - জোড়া ফলায় আশঙ্কা বাড়ছে মহাকাশচারীদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্পেস স্টেশন থেকে সুনীতা উইলিয়ামসদের ফেরা আরও অনিশ্চিত।
  • আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বাইরে স্যাটেলাইট বিস্ফোরণে ছড়িয়েছে অজস্র টুকরো।
  • তাতেই ঘনিয়েছে বিপদ, স্পেস স্টেশনেই আটকে সুনীতা ও বুচ।
Advertisement