‘পৃথিবীই একমাত্র শেয়ার হোল্ডার’, জলবায়ু সংকট রুখতে গোটা কোম্পানি দান ধনকুবেরের

06:08 PM Sep 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ৫০ বছরের পরিশ্রমে প্রতিষ্ঠিত কোম্পানির যাবতীয় অর্থ দান করার সিদ্ধান্ত নিলেন আমেরিকান ধনকুবের (American Billionaire) ইভন চৌইনার্ড (Yvon Chouinard)। কোথায়? জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে তথা বিশ্ব উষ্ণায়ণ (Global Warming) ঠেকাতে আজীবনের উপার্জন কয়েকশো কোটি টাকার সম্পত্তি দান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ইভানের স্ত্রী ও দুই সন্তান একই উদ্দেশে তাঁদের উপার্জানও দান করবেন বলে ঠিক করেছেন।

Advertisement

আমেরিকার জনপ্রিয় পোশাকের ব্র্যান্ড প্যাটাগোনিয়ার (Patagonia) মালিক ইভন চৌইনার্ড। তাঁর কোম্পনির বর্তমান মূল্য ৩০০ কোটি টাকার বেশি। ইভান ঘোষণা করেছেন, এবার থেকে তাঁর কোম্পানির যাবতীয় আয় দান করা হবে জলবায়ু সংকট মোকাবিলা, জীববৈচিত্র্য রক্ষা এবং বনভূমি রক্ষার কাজে। এই বিষয়ে যে বিশেষজ্ঞরা ও সংস্থা কাজ করছেন তাঁদের কোটি টাকার উপার্জন নিয়মিতভাবে দান করবেন তিনি। একই কথা জানিয়েছেন, ইভন চৌইনার্ডের স্ত্রী ও তাঁর প্রাপ্তবয়স্ক দুই সন্তান।

[আরও পড়ুন: কানাডার মন্দিরের দেওয়ালে ফুটে উঠল খলিস্তানি স্লোগান, শোনা গেল ভারত-বিরোধী ধ্বনিও]

বুধবার নিজের সিদ্ধান্ত চিঠির আকারে কোম্পানির ওয়েবসাইটে পোস্ট করেন ইভান। সেখানে লেখেন, “এখন থেকে আমাদের একমাত্র শেয়ার হোল্ডার হল এই পৃথিবী।” আরও লেখেন, “সবুজ পৃথিবীকে বাঁচানোর শেষ আশা যদি থেকে থাকে, তবে ব্যবসার কথা ভুলে আমাদের কাছে যে সম্পদ আছে তা দিয়ে যা করা সম্ভব তা করতেই হবে এবার। আপাতত এটুকুই আমরা করতে পারি।”

Advertising
Advertising

[আরও পড়ুন: মাসুদ আজহার কোথায়? ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’কে নিয়ে জোর সংঘাতে জড়াল পাক-তালিবান]

নিজের বিবৃতিতে ধনকুবের বলেন, “জলবায়ু সংকট ঠেকাতে বর্তমানে আমরা যতটুকু করছি তা যথেষ্ট নয়। এই সংকট থেকে উদ্ধার পেতে আমাদের একটা সঠিক রাস্তা পেতে হবে, তার জন্য ব্যাপক অর্থ বিনিয়োগের প্রয়োজন। এই কারণে শুরুতে কোম্পানি বেঁচে দেবো ভেবেছিলাম। কিন্তু যিনি প্যাটাগোনিয়া কিনবেন, তিনি যে তা ঠিকভাবে চালাবেন, সংস্থার কর্মীদের সঙ্গে সঠিক ব্যবহার করবেন, তার নিশ্চয়তা নেই।” এই কারণেই ইভানের সিদ্ধান্ত, কোম্পানি আগের মতো চলবে, কেবল সংস্থার যাবতীয় লভ্যংশ কাজে লাগানো হবে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কঠিন লড়াইয়ে।

Advertisement
Next