shono
Advertisement

১২ জুলাই উড়ান! ব্যর্থতা ভুলে নয়া ইতিহাস লিখবে চন্দ্রযান-৩

চন্দ্রপৃষ্ঠে নামার লক্ষ্য রাখা হয়েছে ২৩ আগস্ট।
Posted: 03:10 PM Jun 27, 2023Updated: 03:10 PM Jun 27, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: সব কিছু ঠিক থাকলে আগামী মাসের দ্বিতীয় সপ্তাহেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। ফেব্রুয়ারিতেই জানা গিয়েছিল প্রাথমিক পরীক্ষায় পাশ করেছিল ইসরোর (ISRO) এই যান। এরপর গত মাসেই জানানো হয়, জুলাইয়েই শুরু হবে মিশন। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, তাতে ১২ জুলাই পাড়ি দেবে যানটি। চন্দ্রপৃষ্ঠে নামার লক্ষ্য রাখা হয়েছে ২৩ আগস্ট। মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের সবচেয়ে ভারী লঞ্চ ভেহিকেল থেকে। যেটির নাম মার্ক-৩।

Advertisement

মূলত কী লক্ষ্য চন্দ্রযান-৩’র? ইসরোর এই মিশনের প্রাথমিক লক্ষ্য ল্যান্ডার ও রোভারের চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ। চন্দ্রযান-২’র ল্যান্ডার ও রোভারের নাম যা ছিল এখানেও তাই রাখা হয়েছে। ড. বিক্রম সারাভাইয়ের নামে ল্যান্ডারের নাম ‘বিক্রম’। রোভারের নাম ‘প্রজ্ঞান’। সংস্কৃতে যার অর্থ জ্ঞান। চাঁদের মাটি, আবহাওয়া ইত্যাদি নানা বিষয়ে তথ্য পাঠাবে ভারতীয় বিজ্ঞানীদের তৈরি এই অত্যাধুনিক যানটি।

[আরও পড়ুন: জলপাইগুড়ি থেকে ফেরার সময় দুর্যোগে মমতার হেলিকপ্টার, হল জরুরি অবতরণ]

উল্লেখ্য, ২০১৯ সালে চাঁদে নামার লক্ষ্যে রওনা দিয়েছিল চন্দ্রযান-২। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। ২০১৯ সালের ২২ জুলাই চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময় গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম আছড়ে পড়ে চন্দ্রপৃষ্ঠে। কার্যতই ভেঙে পড়েন মিশনের সঙ্গে যুক্তরা। তবে অরবিটারটি কিন্তু অক্ষত রয়েছে। এখনও সক্রিয় রয়েছে সেটি। এবার নতুন করে আশায় বুক বাঁধছে ইসরো। পুরনো ব্যর্থতার রেশ মুছে চন্দ্রযান-৩’র সাফল্যের স্বপ্ন দেখছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন:ঘোষিত ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের সূচি, আহমেদাবাদে শুরু মেগা টুর্নামেন্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement