shono
Advertisement

কবে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩, অবশেষে দিনক্ষণ ঘোষণা ইসরোর

গোটা বিশ্বের নজর থাকবে ভারতের চন্দ্রাভিযানের দিকে।
Posted: 07:40 PM Jul 06, 2023Updated: 07:41 PM Jul 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে চাঁদের উদ্দেশে উড়ে যাবে চন্দ্রযান-৩, জানিয়ে দিল ইসরো। আগেই জানা ছিল জুলাইয়ের মাঝামাঝি সময়ে চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান। এবার একেবারে দিনক্ষণ ঘোষণা করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। জানানো হয়েছে, মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে ১৪ জুলাই।

Advertisement

ঠিক কী জানানো হয়েছে? ইসরো জানিয়েছে, শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের সবচেয়ে ভারী লঞ্চ ভেহিকেল থেকে ওইদিন দুপুর ২.৩৫ মিনিটে রওনা দেবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। এর আগে ইসরো জানিয়েছিল, ১৩ জুন পাড়ি দেবে যানটি। এবার জানা গেল, সেদিন নয়, পরের দিন যাত্রা শুরু।

[আরও পড়ুন: Panchayat Poll 2023: প্রচারের শেষলগ্নে নন্দীগ্রামে কুণালের মুখোমুখি শুভেন্দু, উঠল ‘চোর’ স্লোগান]

উল্লেখ্য, এই মিশনটির জন্য খরচ হচ্ছে মোট ৬১৫ কোটি টাকা। এই মিশনটি শুধু যে ভারতের জন্য গুরুত্বপূর্ণ তা নয়। এর ওপর নজর আছে গোটা বিশ্বের বৈজ্ঞানিক সংস্থাগুলির। কারণ আগের অভিযানগুলি থেকে পাওয়া তথ্য এবং এই অভিযানের তথ্য পরবর্তী গবেষণায় সাহায্য করবে। এই মিশনের গুরুত্বপূর্ণ সংযোজন হল শেপ (SHAPE) প্রযুক্তি। যা চাঁদের (Moon) কক্ষপথ থেকে পৃথিবীর ছবি ও অন্যান্য মূল্যবান তথ্য সরবরাহ করবে বিজ্ঞানীদের।

২০১৯ সালে চাঁদে নামার লক্ষ্যে রওনা দিয়েছিল চন্দ্রযান-২। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। এবার নতুন করে আশায় বুক বাঁধছে ইসরো। পুরনো ব্যর্থতার রেশ মুছে নতুন করে সাফল্যের স্বপ্ন দেখছেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: আদিবাসী যুবকের মুখে প্রস্রাব ‘বিজেপি কর্মী’র, পা ধুইয়ে ক্ষমা চাইলেন খোদ মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement