৮০ হাজার বছর পরে সূর্যের দিকে ধাবমান ধূমকেতু লিওনার্দ! ধরা পড়ল নাসার লেন্সে

07:32 PM Dec 25, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছরই প্রথমবার দেখা মিলেছিল তার। তখন থেকেই অপেক্ষা শুরু হয়েছিল। অবশেষে ৮০ হাজার বছর পরে সূর্যের (Sun) কাছাকাছি পৌঁছনোর মুহূর্তে ধূমকেতু (Comet) লিওনার্দের গতিবিধি ধরা পড়ল নাসার (NASA) টেলিস্কোপের লেন্সে। ইতিমধ্যেই নাসা শেয়ার করেছে একটি ভিডিও। যা দেখে মুগ্ধ মহাকাশপ্রেমীরা।

Advertisement

কী দেখা গিয়েছে ওই ভিডিওয়? সেখানে অন্ধকার তারাভরা মহাকাশের বুক চিরে এগিয়ে যেতে দেখা যাচ্ছে এক অতিকায় আলোর ঝাঁটাকে। তার গতি দেখলে চমকে উঠতে হয়। দেখা গিয়েছে, সূর্যের দিকে যত সে এগোচ্ছে, ততই বড় হচ্ছে তার আলোকিত লেজ।

[আরও পড়ুন: সংঘাতের আবহেই আগামী বছরে রুশ মহিলা নভোচরকে মহাকাশে পাঠাবে আমেরিকা]

Advertising
Advertising

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মাউন্ট লেমন অবজার্ভেটরি থেকে ধূমকেতুটি আবিষ্কার করেন বিজ্ঞানী গ্রেগরি জে লিওনার্দ। তাঁর নামানুসারেই মহাজাগতিক বস্তুটির নামকরণ করা হয় লিওনার্দ। এরপরই জানা যায়, ডিপ স্পেস তথা মহাকাশের সুদূর কোণ থেকে সেটি এগিয়ে আসছে পৃথিবীর দিকেই। জানা যায়, প্রাগৈতিহাসিক কালের পরে আমাদের নীল রঙের গ্রহের আকাশে দেখা যাবে অপার্থিব আলোর ঝাঁটাটি। ধূমকেতুটি পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল গত ১২ ডিসেম্বর। সেই সময় পৃথিবী থেকে সেটির দূরত্ব ছিল ৩ কোটি ৩৪ লক্ষ কিলোমিটার। এবার সেই ধূমকেতু সূর্যমুখী। তার সেই যাত্রার মুহূর্তই ধরা দিল লেন্সে।

শেষবার যখন লিওনার্দ এসেছিল তখন পৃথিবীতে চলছে আদিম যুগ। ফের ৮০ হাজার বছর পরে তার দেখা মিলবে পৃথিবীর আকাশে। আজকের সভ্যতার কতটুকু সেই সময় টিকে থাকবে তা নিয়েই রয়েছে ধন্দ। তাই লিওনার্দের এবারের পৃথিবী তথা সৌরজগৎ ভ্রমণের মুহূর্তগুলির দিকে নজর রেখেছে নাসা।

[আরও পড়ুন: বাংলার বিলুপ্তপ্রায় গাছ রক্ষা করতে মরিয়া বনদপ্তর, হাতিয়ার জাপানি প্রযুক্তি]

Advertisement
Next