Advertisement

ফের মহাকাশ অভিযানে ইসরো, করোনা আবহে শনিবার নয়া উপগ্রহ উৎক্ষেপণ

09:25 PM Nov 06, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মহাকাশে উপগ্রহ পাঠাতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। করোনা কালে অন্যান্য জায়গার মতো ইসরোতেও থমকে গিয়েছিল নানা কাজ। ফের তা চালু হচ্ছে শনিবার। ওইদিন পিএসএলভি (‌PSLV-C49)‌ রকেটে চাপিয়ে EOS01 নামের পৃথিবী পর্যবেক্ষণকারী উপগ্রহটিকে মহাকাশ পাঠাতে চলেছেন বিজ্ঞানীরা। শুক্রবার তার কাউন্টডাউন শুরু করে দিল ইসরো। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জানা গিয়েছে, চেন্নাইয়ের (Chennai) নিকটবর্তী শ্রীহরিকোটার (Sriharikota) সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে পিএসএলভি রকেটটি উৎক্ষেপণ করা হবে শনিবার ভারতীয় সময় দুপুর ৩টে ২ মিনিটে। শুক্রবার দুপুর ১টা ২মিনিটে সেটিরই কাউন্টডাউন শুরু হয়। এর আগে বিজ্ঞানীরা ভগবান ভেঙ্কটেশ্বরের মন্দিরে পুজোও দেন। তবে শুধু ভারতের EOS01 উপগ্রহ নয়, এছাড়া আরও ৮টি অন্য উপগ্রহও মহকাশে পাঠানো হবে একই রকেটে চাপিয়ে। এর মধ্যে ৪টি আমেরিকার, ৪টি লুক্সেমবার্গ এবং ১টি লিথুয়ানিয়ার। আর ভারতের (India) EOS01 উপগ্রহটি একটি কৃষি পর্যবেক্ষণ বাহন, যা কৃষি, বনাঞ্চল রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যবহার করা যাবে। এটি দিনে এবং রাতের ছবি তুলতে এবং নজরদারি চালাতে সক্ষম।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মঙ্গলে জলের ভাণ্ডার ছিল প্রায় সাড়ে ৪০০ কোটি বছর আগে! নয়া তথ্য জাপানি বিজ্ঞানীর]

এটি ২০২০ সালে ভারতের প্রথম মহাকাশ অভিযান হতে চলেছে। তাছাড়া এই নিয়ে ৫১ বার পিএসএলভি রকেটের সাহায্যে মহাকাশে উপগ্রহ পাঠাচ্ছে নাসা। তবে চলতি বছরের শুরুতেই এটির উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু করোনা অতিমারীর কারণেই তা পিছিয়ে যায়। সংক্রমণের কথা মাথায় রেখে এই উৎক্ষেপণেও দূরেই রাখা হচ্ছে সংবাদমাধ্যমকে। এমনকী গ্যালারিতেও থাকবেন না দর্শকরা। করোনা আবহে প্রথম মহাকাশ অভিযানের সাফল্য প্রার্থনা করছেন ইসরোর বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: চাঁদের সূর্যালোকিত অংশেও রয়েছে জল! এতদিনের ধারণা ভেঙে বৈপ্লবিক আবিষ্কার নাসার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next