shono
Advertisement

চাঁদের মাটিতে আছড়ে পড়ে ১০ মিটার চওড়া গর্ত করেছে লুনা ২৫! দাবি নাসার

চন্দ্রপৃষ্ঠের বেশ কয়েকটি ছবি তুলেছে নাসার অরবিটর ক্যামেরা।
Posted: 04:37 PM Sep 01, 2023Updated: 04:37 PM Sep 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে আছড়ে পড়ে প্রায় দশ মিটার চওড়া গর্ত করেছে রুশ চন্দ্রযান লুনা ২৫ (Luna 25)। শুক্রবার চন্দ্রপৃষ্ঠের ছবি প্রকাশ করে এই তথ্য জানাল নাসা। প্রসঙ্গত, গত ২০ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল লুনা ২৫এর। কিন্তু শেষ পর্যন্ত সফলভাবে নামতে পারেনি রাশিয়ার (Russia) চন্দ্রযানটি। চাঁদের মাটিতেই আছড়ে ভেঙে পড়ে লুনা ২৫। যদিও নাসার (NASA) এই দাবি ঘিরে রাশিয়ার তরফে এখনও কিছু জানানো হয়নি। 

Advertisement

[আরও পড়ুন: আরেক ‘মিসেস চ্যাটার্জি’! কোলের সন্তান হারিয়ে ‘আত্মঘাতী’ ভারতীয় বংশোদ্ভূত মহিলা]

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার লুনার অরবিটরের ক্যামেরায় ধরা পড়েছে চন্দ্রপৃষ্ঠের বেশ কয়েকটি ছবি। সেখানেই দেখা গিয়েছে ১০ মিটার চওড়া নতুন খাতটিকে। মার্কিন মহাকাশ বিজ্ঞানীদের অনুমান, লুনা ২৫ এর ল্যান্ডিং পয়েন্টের খুব কাছেই এই নতুন খাতের সন্ধান মিলেছে। তাই অনুমান করা যেতে পারে রাশিয়ার চন্দ্রযান ভেঙে পড়ার ফলেই চন্দ্রপৃষ্ঠে তৈরি হয়েছে এই গহ্বর। যদিও লুনা ২৫ এর ধ্বংসাবশেষের ছবি দেখা যায়নি নাসার ক্যামেরায়।

নাসা সূত্রে জানা গিয়েছে, চাঁদের যে অংশে লুনা ২৫ এর সফট ল্যান্ডিং করার কথা ছিল সেখানে শেষবার ছবি তোলা হয় জুন মাসে। তখন এই খাতটি ছিল না চন্দ্রপৃষ্ঠে। লুনা ২৫ ভেঙে পড়ার পরেই ফের ওই এলাকার ছবি তোলে নাসার অরবিটর। তখনই নতুন খাতের অস্তিত্ব চোখে পড়ে। যদিও নাসার এই দাবি নিয়ে এখনও মুখ খোলেনি রাশিয়া। তবে লুনা ২৫ অভিযানের ব্যর্থতার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিশন গঠন করা হয়েছে সেদেশে।

[আরও পড়ুন: ভারতে আসুন জিনপিং, চাইছেন বাইডেন, কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement