shono
Advertisement

তুরস্কের পর ভয়াবহ ভূমিকম্প হতে পারে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে! আশঙ্কা বিশেষজ্ঞের

তুরস্কের ভূমিকম্পের আগাম আঁচ পেয়েছিলেন ওই বিশেষজ্ঞ।
Posted: 08:22 PM Feb 09, 2023Updated: 08:22 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে (Turkey-Syria Earthquake) মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে প্রায় ১৯ হাজারে। আহতও প্রায় ৪০ হাজার। চোখের নিমেষে কার্যতই সৃষ্টি হয়েছে মৃত্যু উপত্যকা। ভূমিকম্পের তিন দিন আগেই এই বিপর্যয়ের আঁচ পেয়েছিলেন ডাচ বিশেষজ্ঞ ফ্র্যাঙ্ক হুগারবিটস। তাঁর আশঙ্কা ছিল, শিগগিরি তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প হতে পারে। এবার সেই বিশেষজ্ঞেরই দাবি, শিগগিরি এমন কম্পন অনুভূত হতে পারে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে!

Advertisement

ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে একটি ভিডিও। সেখানে ওই গবেষককে বলতে শোনা গিয়েছে, তিন দিন আগেই তিনি অনুমান করেছিলেন তুরস্ক ও সিরিয়ায় কী হতে চলেছে। সেই সঙ্গেই তাঁর আশঙ্কা এবার ভয়াবহ ভূমিকম্প হতে পারে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে। যে কম্পন অনুভূত হবে ভারত মহাসাগরের তলদেশেও। তবে ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আফগানিস্তান। তবে সেই সঙ্গে তাঁর বক্তব্য, ”একথা মাথায় রাখতে হবে এটা একেবারেই নিখাদ অনুমান। অনেক সময়ই বড় বড় ভূমিকম্প আগাম আভাস দিয়ে আসে না। ফলে আগে থেকে বোঝা সম্ভব হয় না।”

[আরও পড়ুন: পাহাড়ের প্রার্থীদের জন্য SSC-তে বিশেষ সুবিধা চেয়ে বিধানসভায় মুখ্যমন্ত্রীকে অনুরোধ অনীত থাপার]

গত সোমবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যেই মৃতের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়ে গিয়েছে। ধ্বংস হয়ে গিয়েছে তিনহাজারেরও বেশি বাড়ি। বিশ্বের একাধিক দেশের তরফে সাহায্য পাঠানো হয়েছে তুরস্কে। সিরিয়ার জন্য ওষুধ পাঠিয়েছে ভারত। ভূমিকম্পের পরেই তুরস্কের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই কথা মাথায় রেখেই শুরু হয়েছে অপারেশন দোস্ত। উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে ভারত।

[আরও পড়ুন: তুরস্কের ভুমিকম্পে আটকে ১০ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ২০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement