shono
Advertisement

মিলল দ্বিতীয় চাঁদের হদিশ, পৃথিবীকে ঘিরে ঘুরপাক খাচ্ছে ‘মিনি মুন’

জেনে নিন 'মিনি মুন' সম্পর্কে বিস্তারিত তথ্য। The post মিলল দ্বিতীয় চাঁদের হদিশ, পৃথিবীকে ঘিরে ঘুরপাক খাচ্ছে ‘মিনি মুন’ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:54 PM Feb 28, 2020Updated: 02:54 PM Feb 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : পৃথিবীকে ঘিরে ঘুরপাক খাচ্ছে আরও এক চাঁদ। তবে রূপে-গুনে চাঁদের ধারেকাছে নেই সে। এমনকী আকারেও আসল চাঁদের চেয়ে অনেকটাই ছোট। তাই আপাতত ‘মিনি মুন‘ নামেই তাঁকে অভিহিত করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। প্রসঙ্গত, স্মিথসন অ্যাস্ট্রোফিডিক্যাল অবজারভেটরির মাইনর প্ল্যানেট সেন্টার এই ‘আর্থ-অবজেক্ট’-এর কথা সামনে আনে। মাইনর প্ল্যানেট অবজারভেটরির জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, “এই মহাজাগতিক বস্তুর আকার ছোটখাটো একটা গাড়ির মতো। পরিধি ৬.২ ফুট থেকে ১১.৪ ফুটের মতো। পৃথিবীর কক্ষপথের সঙ্গে এর কক্ষপথ মিলে গেছে। তাই পৃথিবীকে আষ্টেপৃষ্ঠে ধরে রেখেই ঘুরে যাচ্ছে মিনি মুন”।

Advertisement

ঘটনার সূত্রপাত ১৫ ফেব্রুয়ারি। ওইদিন রাতে উজ্জ্বল এক বস্তুকে পৃথিবীর দিকে ছুটে আসতে দেখে চমকে উঠেছিলেন বিজ্ঞানীরা। অবজারভেটরি থেকে মহাশূন্যে চোখ রেখে বসে ছিলেন তাঁরা। তখনই দেখা মেলে তার। যদিও পৃথিবীকে আঘাত করার মতলব তার ছিল না। পৃথিবীর দিকে ধেয়ে আসার পর তাকে জাপটে ধরে। ব‌্যস! তারপর থেকে পৃথিবীর সঙ্গেই আঠার মতো সেঁটে রয়েছে সেই মহাজাগতিক বন্তু।

[আরও পড়ুন : অক্সিজেন ছাড়াই জীবনধারণ! প্রাণী জগত নিয়ে ধারণা বদলে দিতে চলেছে নব আবিষ্কৃত পরজীবী]

চাঁদের মতোই সে-ও নাকি পৃথিবীর চারদিকে ছন্দে পাক খাচ্ছে । নাম দেওয়া হয়েছে ‘২০২০ সিডি ৩’। ক্যাটালিনা স্কাই সার্ভের দুই জ্যোতির্বিজ্ঞানী ক্যাসপার ওয়ের্জকোস এবং থিওডোর প্রুনে প্রথম এই মিনি মুনের খোঁজ পান। ‘মিনি মুন’ ২০২০ সিডি৩-এর খোঁজ পেয়ে নাসায় হইচই পড়ে গিয়েছে। বিজ্ঞানী ক‌্যাসপার জানিয়েছেন, ‘মিনি মুন’ কোনও গ্রহ বা নক্ষত্র নয়। এটা আসলে ধূমকেতু থেকে ছিটকে যাওয়া অংশবিশেষ। পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময় অভিকর্ষজ বলের টানে আকৃষ্ট হয়ে চলে এসেছে। আগেও এ ধরনের মহাজাগতিক বস্তু পৃথিবীর অভিকর্ষের টানে পৃথিবীর দিকে ছুটে এসেছে। 

[আরও পড়ুন : রাস্তা সম্প্রসারণের জন্য কাটা পড়বে কয়েক হাজার গাছ, ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা]

The post মিলল দ্বিতীয় চাঁদের হদিশ, পৃথিবীকে ঘিরে ঘুরপাক খাচ্ছে ‘মিনি মুন’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement