shono
Advertisement

শৈত্যপ্রবাহ থেকে পশুপাখিদের বাঁচাতে অভিনব উদ্যোগ পাঞ্জাবের চিড়িয়াখানায়

বিশেষ খাবারের ব্যবস্থাও করা হয়েছে পশুপাখিদের জন্য।
Posted: 04:37 PM Jan 17, 2023Updated: 03:18 PM Jan 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠান্ডায় কাঁপছে পাঞ্জাব। শৈত্যপ্রবাহের চোটে বাইরে বের হওয়া রীতিমতো শাস্তি। কিন্তু মানুষ তো তাও নানা ভাবে নিজেকে উষ্ণ রাখতে পারে। নিজেকে কম্বলে ঢেকে, ঘরের মধ্যে থেকে এড়িয়ে চলতে পারে এই শৈত্যপ্রবাহ। কিন্তু পশু-পাখিরা? পশুপাখিদরে এই সমস্যার মুশকিল আসান করতে এগিয়ে এল পাঞ্জাবের মহেন্দ্র চৌধুরী জুলজিক্যাল পার্ক। এই জুলজিক্যাল পার্কের প্রায় ১২৭ প্রজাতি এবং ১৭০০ পশুকে শৈত্যপ্রবাহ থেকে বাঁচাতে এক অভিনব উদ্যোগ নিয়েছে। জুলজিক্যাল পার্কে শৈত্য়প্রবাহ থেকে পশুপাখিদের বাঁচাতে তৈরি করা হয়েছে বিশেষ শেল্টার। যেখানে লাগানো হয়েছে উষ্ণ রাখার বিশেষ যন্ত্র। যা কিনা জায়গাটি উষ্ণ রাখার সঙ্গে সঙ্গে আদ্রতা বজায় রাখবে।

Advertisement

ফরেস্ট রেঞ্জ অফিসার গগণ কাটারিয়া জানান, প্রত্যেক পশু-পাখির ক্ষেত্রেই আলাদা আলাদা ব্যবস্থা করা হয়েছে। যেমন, এই জুলজিক্য়াল পার্কে রয়েছে তিনটি বাঘ অমন, অর্জুন ও অমর। রয়েছে দুই বাঘিনী গৌরী ও দিয়া। তাঁদের ঘরে থার্মাল মিটার রয়েছে উষ্ণতা ও আদ্রতা বজায় রাখতে। রয়েছে তিন সিংহ ও চার সিংহিও। তাঁদের থাকার জায়গার মেঝেটা যেহেতু কাঠের। সেহেতু রুম মিটারের ব্যবস্থা রয়েছে।

[আরও পড়ুন: পরিবেশবান্ধব শেষকৃত্য, ঘুঁটেতে পুড়ছে শবদেহ ]

শুধু তাই নয়, পশুদের জন্য কম্বোলের ব্যবস্থাও রয়েছে। এছাড়াও, পশু-পাখিদের থাকার জায়গায় খড় এবং বিশেষ ধরনের গাছের বন্দোবস্ত রয়েছে। এই জুলজিক্য়াল পার্কের কর্তৃপক্ষরা মনে করছেন এই উপায়ে পশু-পাখিরা এই তীব্র শৈত্যপ্রবাহ থেকে নিজেদের রক্ষা করতে পারবে। এমনকী, এই সময়টা বিশেষ খাবারের ব্যবস্থাও করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: বি গার্ডেন চত্বরে আবর্জনার স্তূপ, নষ্ট হচ্ছে সবুজ, প্রশাসনকে চিঠি দিচ্ছে কর্তৃপক্ষ ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার