Advertisement

Gaganyaan mission: রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ, দেশে ফিরছেন বায়ুসেনার চার পাইলট

09:53 PM Aug 30, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গগনযান মিশনের (Gaganyaan mission) জন্য প্রশিক্ষণ সেরে সেপ্টেম্বরেই রাশিয়া (Russia) থেকে দেশে ফিরছেন বায়ুসেনার চার আধিকারিক। রাশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটেশ শর্মা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে একথা জানিয়েছেন। তবে তিনি জানিয়েছেন, আগামী দিনে ফের রাশিয়ায় ফিরে যাবেন ওই চারজন। তাঁদের স্পেসস্যুট তৈরির জন্যই ফের মস্কোয় যেতে হবে তাঁদের।

Advertisement

ভারতীয় রাষ্ট্রদূত জানিয়েছেন, ”ওঁরা প্রশিক্ষণ সম্পূর্ণ করে ফেলেছেন। এবার বাড়ি ফিরবেন। এরপর অবশ্য কিছু বিশেষ কারণে তাঁদের আবার সেখানে ফিরতে হবে। আসলে ওঁদের স্পেসস্যুট তৈরি হচ্ছে। সেই কারণেই মাপ দিতে ওঁদের ফিরে আসতে হবে এখানে।” উল্লেখ্য, ওই মিশনের অংশগ্রহণকারীরা ৫ থেকে ৭ দিনের জন্য মহাকাশে কাটাবেন।

[আরও পড়ুন: মহাকাশে মিশে গেল তিনটি ব্ল্যাক হোল! বিরল ঘটনার সাক্ষী হলেন ভারতীয় বিজ্ঞানীরা]

২০২০ সালের ১০ ফেব্রুয়ারি থেকে মস্কোর কাছে জিওজনি গরদক শহরে চার ভারতীয় নভোশ্চরের প্রশিক্ষণ শুরু হয়। রুশ মহাকাশ বিশেষজ্ঞ ও পাইলটদের মদতে মহাকাশযাত্রার নানা কলাকৌশল শিখে নিয়েছেন ভারতীয় বায়ুসেনা (IFA) থেকে নির্বাচিত ওই চার পাইলট। এবার দেশে ফিরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) তৈরি ‘স্পেস মডিউল’টি চালনা করার প্রশিক্ষণ নেবেন তাঁরা। শনিবার গগনযান সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষা করেছে ইসরো (ISRO)। এই সিস্টেম ব্যবহার করেই গগনযানের নভোচরদের মহাকাশে পাঠানো হবে।

২০২২ সালে গগনযান মিশন হওয়ার কথা ছিল। ২০১৮ সালে লালকেল্লায় স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন দেশের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে ওই অভিযান ওই সময়েই হবে। কিন্তু শেষ পর্যন্ত নানা কারণে পিছিয়ে গিয়েছে মিশন। বর্তমানে অতিমারীর পরিস্থিতিতে আগামী বছর যে ওই মিশন হচ্ছে না, তা নিশ্চিত। তবে আগামী বছর ২০২২ সালে চন্দ্রযান-৩-এর চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা। সেই অভিযানকে ঘিরেও কৌতূহল রয়েছে মহাকাশপ্রেমীদের। তবে সেই অভিযানও কোন সময় হবে তা জানানো হয়নি।

[আরও পড়ুন: Coronavirus: ডেল্টা স্ট্রেনের দাপট সামলাতে বাড়ছে তরল অক্সিজেনের চাহিদা, সংকট মহাকাশ যাত্রায়]

Advertisement
Next