shono
Advertisement

২০২৪ সালেই মহাকাশে মানুষ? মোদির সফরে দ্বিপাক্ষিক চুক্তি সারতে পারে ভারত-আমেরিকা

প্রস্তুতিও শুরু করেছে ইসরো-নাসা।
Posted: 05:47 PM Jun 22, 2023Updated: 05:47 PM Jun 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মহাকাশ অভিযানে ইসরোর (ISRO) সঙ্গে হাত মেলাতে পারে নাসা (NASA)। আগামী বছরেই ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে (International Space Centre) যৌথভাবে অভিযান চালাতে পারে ভারত (India) ও আমেরিকা (USA)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে জো বাইডেনের (Joe Biden) বৈঠকের পরেই এই খবর পাওয়া গিয়েছে হোয়াইট হাউস সূত্রে। জানা গিয়েছে, মহাকাশ অভিযান নিয়ে আমেরিকার তৈরি আর্টেমিস অ্যাকর্ডেও সই করতে পারে ভারত। নাগরিক সমাজের উন্নতিতে মহাকাশের গুরুত্ব কাজে লাগাতেই এই আর্টেমিস অ্যাকর্ড বানিয়েছে আমেরিকা।

Advertisement

যৌথভাবে মহাকাশচারীদের স্পেস স্টেশনে পাঠাবে ভারত ও আমেরিকা, প্রাথমিক ভাবে এমনটাই শোনা গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক আধিকারিকের মতে, মোদির সফরের আগেই এই প্রস্তাবের খসড়া তৈরি হয়েছিল। যদিও ইসরোর তরফে শোনা গিয়েছে, কেন্দ্র সরকারের সম্মতি পেলে তবেই আর্টেমিস অ্যাকর্ডে সই করবে তারা। অন্যদিকে নাসার তরফেও এখনও সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি।

[আরও পড়ুন: মোদি মন্ত্রেই মাত আমেরিকা! এবার ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন]

মহাকাশ অভিযানের ক্ষেত্রে যৌথভাবে কী কী পরিকল্পনা নিতে পারে ভারত ও আমেরিকা? প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আপাতত ২০২৪ সালে মহাকাশে মানুষ পাঠাতে চায় দুই দেশ। যৌথভাবেই ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে অভিযান চলবে। সরকারি ঘোষণা না হলেও ইতিমধ্যেই দুই দেশের মহাকাশ গবেষণা কেন্দ্রগুলি প্রস্তুতি নিতে শুরু করেছে। মহাকাশের পর চাঁদেও মানুষ পাঠানো হতে পারে, সেই কথা মাথায় রেখেই দুই দেশের প্রস্তুতি চলছে বলেই জানা গিয়েছে।

এছাড়াও মহাকাশ গবেষণার ক্ষেত্রে আর্টেমিস অ্যাকর্ডেও যোগ দিতে পারে ভারত। ১৯৬৭ সালে এই অ্যাকর্ড তৈরি করে আমেরিকা। মানব কল্যাণের স্বার্থে কিছু নীতি মেনে মহাকাশকে ব্যবহার করা হবে- এই উদ্দেশ্যেই তৈরি হয়েছিল অ্যাকর্ড। ইতিমধ্যেই ২৬টি দেশ এই অ্যাকর্ডের অন্তর্ভুক্ত আছে। ভারতও এই অ্যাকর্ডে যোগ দেবে বলেই আশাবাদী হোয়াইট হাউস। 

[আরও পড়ুন: Panchayat Election 2023: তিনি কি পদত্যাগ করতে পারেন? জল্পনার মধ্যেই মুখ খুললেন রাজীব সিনহা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement