shono
Advertisement

হিমালয়ের বুকে খোঁজ মিলল ৬০ কোটি বছরের প্রাচীন সমুদ্রের! আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীর

সেই জলের অস্তিত্ব এখনও রয়ে গিয়েছে সুউচ্চ পর্বতমালার খাঁজে খাঁজে।
Posted: 12:22 PM Jul 29, 2023Updated: 12:22 PM Jul 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ লক্ষ কোটি বছর আগে সমুদ্র থেকে উৎপত্তি হওয়া হিমালয়ের (Himalaya) বুকে খোঁজ মিলল ৬০ কোটি বছরের প্রাচীন সমুদ্রের! না, থইথই জল নয়। পৃথিবীর সর্বোচ্চ পর্বতমালার পাথর, খনিজের মধ্যে এখন নাকি জীবাশ্ম হয়ে রয়েছে সেই মহাসাগরের চিহ্ন। এমনই দাবি ভারতীয় ও জাপানি বিজ্ঞানীদের। তাঁদের মতে, পশ্চিম কুমায়ূন হিমালয়ে অর্থাৎ অমৃতপুর থেকে মিলম হিমবাহ এবং দেরাদুন থেকে গঙ্গোত্রী হিমবাহ পর্যন্ত বিস্তৃত এলাকার পাথরে মিলেছে মহাসাগরের অস্তিত্বের প্রমাণ।

Advertisement

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, জাপানের (Japan) নিগাটা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছেন। আইআইএসসির সেন্টার ফর আর্থ সায়েন্সেসের পিএইচডি পড়ুয়া প্রকাশচন্দ্র আর্য ‘প্রিক‌্যাম্ব্রিয়ান রিসার্চ’ নামে একটি স্টাডিতে তাঁদের এই আবিষ্কারের কথা উল্লেখ করেছেন।

[আরও পড়ুন: গুলি ও ধারালো অস্ত্রের কোপে মগরাহাটে ‘খুন’ তৃণমূলের জয়ী প্রার্থী, আশঙ্কাজনক তাঁর প্রতিবেশীও]

অনুমান, ৬০ থেকে ৭০ কোটি বছর আগে সেই জায়গাতেই ছিল এক মহাসাগর (ancient ocean)। বলা হয়, ভূ-আন্দোলনের ফলে ভূ-ভাগ দুটি পরস্পরের কাছাকাছি আসতে থাকলে টেথিস সাগরে সঞ্চিত পাললিক শিলাস্তরে প্রচণ্ড চাপ পড়ে। দু’দিক থেকে চাপের ফলে ওই শিলাস্তরে ভাঁজের সৃষ্টি হয়। ধীরে ধীরে তা উপরে উঠে হিমালয়ের সৃষ্টি করে। সেই সাগর হারিয়ে যায় বা ক্রিস্টালে পরিণত হয়। অক্সিজেনেশনের মাধ্যমে সেই জলের অস্তিত্ব এখনও রয়ে গিয়েছে সুউচ্চ পর্বতমালার খাঁজে খাঁজে।

[আরও পড়ুন: অমরনাথ যাত্রা থেকে ফেরার পথে ভয়াবহ দুর্ঘটনার কবলে দুই বাস, মৃত অন্তত ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement