shono
Advertisement

এবার চাঁদের মাটি থেকে নমুনা নিয়ে ফেরার পরিকল্পনা! নতুন অভিযানের স্বপ্ন ইসরোর

এদিকে ক্রমেই ক্ষীণ হচ্ছে বিক্রম ও প্রজ্ঞানের জেগে ওঠার সম্ভাবনা।
Posted: 06:26 PM Sep 26, 2023Updated: 06:26 PM Sep 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে এখনও ঘুমন্ত ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। যত সময় যাচ্ছে ততই ক্ষীণ হচ্ছে তাদের আবার জেগে ওঠার আশা। আর এই পরিস্থিতিতে নতুন পরিকল্পনা ইসরোর। চাঁদের মাটি থেকে সংগ্রহীত নমুনা পৃথিবীতে ফিরিয়ে আনার কথা ভাবছে ভারতীয় মহাকাশ সংস্থা। ভাবছে নতুন অভিযানের কথা। চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরেও আরও একবার সফট ল্যান্ডিং করেছে ল্যান্ডার। সেই সাফল্যকে বুনিয়াদ করেই আগামিদিনে কেবল চাঁদে নামা নয়, সেখান থেকে নমুনা নিয়ে ফেরার পরিকল্পনা করছে ইসরো (ISRO)। চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) সাফল্যের মাঝেই নয়া স্বপ্ন জন্ম নিয়েছে।

Advertisement

কবে নাগাদ ফের চন্দ্রাভিযান করবে ইসরো? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় সংস্থার তরফে জানানো হয়েছে, এখনই কোনও টাইমলাইন ধরে এগোতে চাইছে না ইসরো। কিন্তু কীভাবে চাঁদের মাটিতে নেমে ফের পৃথিবীতে ফিরে আসা যায়, এমন অভিযান নিয়ে ভাবনাচিন্তা চলছে। আর সেই ভাবনাচিন্তার মূলে রয়েছে বিক্রমের দ্বিতীয় সফট ল্যান্ডিং।

[আরও পড়ুন: পিঠে PFI লেখার অভিযোগ ভুয়ো, গুজব ছড়ানোয় কেরলের সেনাকর্মীকেই গ্রেপ্তার পুলিশের]

নজির গড়ে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করেছিল ভারতের ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। তবে চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরেও আরও একবার সফট ল্যান্ডিং করে ল্যান্ডার। জানা গিয়েছে, চন্দ্রপৃষ্ঠ থেকে লাফিয়ে উঠে প্রায় ৪০ সেন্টিমিটার হাওয়ায় ভেসেছিল বিক্রম। তারপর ফের নিরাপদে নেমে পড়ে চাঁদের মাটিতে। বিশেষজ্ঞদের মতে, প্রথম সফট ল্যান্ডিংয়ের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিক্রমের এই দ্বিতীয় ল্যান্ডিং। কারণ এই প্রযুক্তি ব্যবহার করেই আগামী দিনে চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনে পরীক্ষা করা যেতে পারে।

[আরও পড়ুন: যোগীরাজ্যে লাফিয়ে বাড়ছে লাভ জেহাদ, জমি জেহাদ! আশঙ্কা প্রকাশ আরএসএসের বৈঠকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement