shono
Advertisement

আরও উন্নত হবে টেলিভিশন-ইন্টারনেট পরিষেবা, নয়া কৃত্রিম উপগ্রহ পাঠাল ISRO

করোনাকালে দ্বিতীয় সফল অভিযান ইসরোর।
Posted: 04:59 PM Dec 17, 2020Updated: 05:38 PM Dec 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আবহে বড় সাফল্য পেল ইসরো (ISRO)। ইন্টারনেট ও টেলি যোগাযোগ ব্যবস্থায় বিপ্লব আনতে নয়া কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট (Satellite) উৎক্ষেপণ করল ভারত। ইতিমধ্যে তা নিজের অরবিটে পৌঁছেও গিয়েছে বলে খবর। প্রাথমিক কাজকর্মও শুরু করে দিয়েছে। তবে সম্পূর্ণভাবে কার্যকর হতে আরও চারদিন সময় লাগবে বলে খবর।

Advertisement

ইসরো মারফত খবর, PSLV-CMS-01 মিশনের কাউন্টডাউনটি বুধবার বেলা আড়াইটে নাগাদ দিকে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে শুরু হয়ে। বৃহস্পতিবার বিকেল ৩.৪১ মিনিট ছিল নির্ধারিত সময়। এদিন ঠিক সেই সময়ই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। এর আগে খারাপ আবহাওয়ার জন্য উপগ্রহ উৎক্ষেপণ পর্ব বেশ কয়েকবার পিছিয়ে গিয়েছে।

[আরও পড়ুন : সফল চিনের চন্দ্রাভিযান, চাঁদের মাটি নিয়ে ফিরল মহাকাশযান চ্যাং ই–৫]

CMS-01 ইসরোর ৪২তম যোগাযোগ উপগ্রহ বা কমিউনিকেশন স্যাটেলাইট। ইসরোর আধিকারিকরা জানিয়েছেন, এই উপগ্রহটি ভারতের মূল ভূখণ্ড, আন্দামান-নিকোবর এবং লাক্ষাদ্বীপে বর্ধিত সি ব্যান্ড পরিষেবা দেবে। ফলে একদিকে যেমন টেলিভিশনের চ্যানেলের দৃশ্যমানতা উন্নত হবে। তেমনই টেলি যোগাযোগ ব্যবস্থা এবং দুর্যোগ ব্যবস্থাপনায়ও সাহায্য মিলবে। স্যাটেলাইটটি ২০১১ সালে চালু হওয়া জিএসএটি-২ টেলিযোগাযোগ উপগ্রহকে প্রতিস্থাপন করবে। CMS-01 আগামী সাত বছরের জন্য কাজ করবে। প্রসঙ্গত, করোনাকালে ইসরোর এটি দ্বিতীয় সফল অভিযান।

উল্লেখ্য, বারবার এই উপগ্রহ উৎক্ষেপণের দিনক্ষণ বদল হয়েছে। প্রথমে ৭ ডিসেম্বর উৎক্ষেপণের কথা ছিল। পরে ৮ ডিসেম্বর দিন ধার্য হয়। সেই দিনক্ষণও বদলে যায়। ঠিক হয় ১৪ ডিসেম্বর। তবে খারাপ আবহাওয়ার জন্য সেদিনও লঞ্চ হয়নি। অবশেষে ১৭ ডিসেম্বর উৎক্ষেপণ হল কৃত্রিম উপগ্রহটির।

[আরও পড়ুন : দেখতে অবিকল কফিদানা, মহাকাশযানের ক্যাপসুল থেকে পাওয়া এই বস্তু আসলে কী জানেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement