shono
Advertisement

মঙ্গলে ইসরোর নয়া অভিযান, লালগ্রহে নামবে ড্রোন হেলিকপ্টার

কবে শুরু হবে ইসরোর মঙ্গল অভিযান?
Posted: 01:42 PM Feb 20, 2024Updated: 01:42 PM Feb 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদ, সূর্যের পরে এবার মঙ্গলে নজর ইসরোর (ISRO)। জানা গিয়েছে, লাল গ্রহের মাটিতে বিশেষ হেলিকপ্টার পাঠানোর পরিকল্পনা করছে মহাকাশ গবেষণা সংস্থাটি। মঙ্গল (Mars) গ্রহের আবহাওয়া খতিয়ে দেখতেই এই হেলিকপ্টার পাঠানো হবে বলে খবর। উল্লেখ্য, বছর দশেক আগে মঙ্গলের কক্ষপথে উপগ্রহ পাঠিয়েছে ইসরো।

Advertisement

ইতিমধ্যেই মঙ্গলে কাজ করছে নাসার বিশেষ ইনজেনুইটি হেলিকপ্টার। সেই যন্ত্রের আদলেই গড়ে তোলা হবে ইসরোর রোটোকপ্টার। মঙ্গলের মাটিতে মূলত ড্রোনের মতো কাজ করবে এই যন্ত্র। ল্যান্ডারের মাধ্যমে মঙ্গলের জমিতে অবতরণ করবে। তার পরে গ্রহের বায়ুমণ্ডলে ১০০ মিটার পর্যন্ত ওড়ার ক্ষমতা থাকবে এই বিশেষ হেলিকপ্টারের। বায়ুমণ্ডলের উপাদান খতিয়ে দেখাই হবে এই রোটোকপ্টারের মূল কাজ।

[আরও পড়ুন: বিস্তর কারচুপির অভিযোগ, চণ্ডীগড় মেয়র নির্বাচনের ব্যালট খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট]

সূত্রের খবর, মার্বেল নামে বিশেষ প্রযুক্তি থাকবে এই রোটোকপ্টারের ভিতরে। লালগ্রহের আবহাওয়া খতিয়ে দেখতেই মূলত এই অভিযানের পরিকল্পনা করছে ইসরো। আগামী দিনের অভিযানগুলো যেন সঠিকভাবে পরিকল্পনা করা যায়, সেই কাজে সাহায্য করবে এই রোটোকপ্টার। প্রতিকূল আবহাওয়ার কারণে মঙ্গল অভিযানে কী কী সমস্যা হতে পারে, সেই তথ্যও সংগ্রহ করবে ইসরোর রোটোকপ্টার।

তবে এখনও একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে এই মিশন। রোটোকপ্টার তৈরির কাজ শুরু হতে অনেকটাই সময় বাকি। তবে নানা রকম যন্ত্র দিয়ে সাজানো হবে এই বিশেষ ড্রোন। তাতে থাকবে নানা রকমের সেন্সর। তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুচাপ, বাতাসের গতি সব পরিমাপ করা হবে এই সেন্সরগুলোর মাধ্যমে। উল্লেখ্য, ২০১৩ সালে মঙ্গলের কক্ষপথে উপগ্রহ পাঠিয়েছিল ইসরো। এবার আরও বড় লক্ষ্যের দিকে এগোচ্ছে সংস্থা।

[আরও পড়ুন: ডাক এসেছে ছাদনাতলার, একটুকরো হাসি চেয়ে বেঘোরে প্রাণ খোয়াল যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement