shono
Advertisement

আকাশে উড়তেই বিকট বিস্ফোরণ! ব্যর্থ জাপানের প্রথম বেসরকারি উপগ্রহ উৎক্ষেপণের স্বপ্ন

বিস্ফোরণের ভিডিও ছড়িয়ে পড়েছে নেট ভুবনে।
Posted: 01:44 PM Mar 13, 2024Updated: 01:44 PM Mar 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎক্ষেপণের পরই অনর্থ। বিস্ফোরণে ধ্বংস হয়ে গেল জাপানের (Japan) প্রথম বেসরকারি উপগ্রহ বহনকারী রকেট। ফলে ব্যর্থ হয়ে গেল ইতিহাস গড়ার স্বপ্ন। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই কাইরোস রকেটটি শূন্যে ভয়াবহ বিস্ফোরণে ফেটে পড়ে।

Advertisement

টোকিওর (Tokyo) সংস্থা স্পেস ওয়ান ছিল এই উপগ্রহ উৎক্ষেপণের দায়িত্বে। উৎক্ষেপণ সফল হলেই তৈরি হত নয়া নজির। কিন্তু ৬০ ফুট দীর্ঘ কাইরোস রকেটটি শূন্যে ওঠার পরই ধ্বংস হয়ে যায়। তৈরি হয় অতিকায় ধোঁয়ার বলয়। উৎক্ষেপণ কেন্দ্র ভরে যায় কালো ধোঁয়ায়। জ্বলন্ত ধ্বংসাবশেষ ঝরে পড়তে থাকে আশপাশের পাহাড়ি অঞ্চলে।

অথচ স্পেস ওয়ানের পরিকল্পনা ছিল, উৎক্ষেপণের ৫১ মিনিটের মধ্যেই সফল ভাবে স্থাপন করা হবে উপগ্রহটি। ২০১৮ সালে স্থাপিত হয় ওই সংস্থাটিয জাপানের শীর্ষস্থানীয় কারিগরি ব্যবসায়ীদের একাংশ রয়েছেন এতে। দীর্ঘদিন ধরেও পরিকল্পনা করার পরও এভাবে ব্যর্থ হওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ সংস্থার কর্তারা।

[আরও পড়ুন: ১০০ দিনের টাকা থেকে কাটমানি! অভিযুক্ত উপপ্রধানের স্বামী]

[আরও পড়ুন: নিজের গাড়ি নেই, পুরুলিয়ার তৃণমূল প্রার্থী শান্তিরামের প্রচারে আসছে দুধ সাদা দামি গাড়ি]

প্রসঙ্গত, গত জুলাইয়েও উৎক্ষেপণের ৫০ সেকেন্ডের মধ্যে বিস্ফোরণ ঘটেছিল জাপানের এক রকেটে। একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ ছিল সেটি। তবে গত মাসেই জাপানের মহাকাশ গবেষণা সংস্থার তরফে সফলভাবে উৎক্ষেপণ করা হয় একটি নয়া রকেট H3। তবে সেটির উৎক্ষেপণের ক্ষেত্রেও দুবার ব্যর্থতার মুখে পড়তে হয়েছিল। তার আগে গত জানুয়ারিতে জাপানের পাঠানো মহাকাশযান চাঁদে সফল অবতরণ করেছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement